Advertisement
০৫ ডিসেম্বর ২০২৩
Bus stop in Thane named Bangladesh

মহারাষ্ট্রের ঠাণের বাস স্টপেজের নাম দেওয়া হল বাংলাদেশ! জানেন কেন এমন নাম?

ঠাণের ইন্দিরা নগর এলাকায় একটি বাসস্ট্র্যান্ডের নাম বদলে করা হয়েছে বাংলাদেশ। এলাকায় বাংলাভাষী মানুষের বসবাস প্রচুর। সেই কারণেই নামবদল বলে জানা গিয়েছে।

Image of the bus stand named Bangladesh

ঠাণের এই বাসস্ট্যান্ডেরই নামবদল নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ঠাণে (মহারাষ্ট্র) শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১৩:৩৮
Share: Save:

মহারাষ্ট্রের ঠাণেয় একটি যাত্রী প্রতিক্ষালয়ের নাম দেওয়া হল বাংলাদেশ। এলাকায় বাংলাভাষী মানুষের সংখ্যা প্রচুর। তাই ঠাণে পুরসভার তরফ থেকে এলাকারই নাম বদলে দেওয়ার সিদ্ধান্ত। যদিও পুর প্রশাসনের এই সিদ্ধান্তের বিরোধিতাও চলছে।

ঠাণের পশ্চিম ভায়ান্ডের উত্তানচক এলাকা এত দিন পরিচিত ছিল ইন্দিরা নগর নামে। কিন্তু গত শুক্রবার সেখানকার বাসস্ট্যান্ডের নাম বদলে করা হয় বাংলাদেশ। এলাকার এক বাসিন্দা বলেন, ‘‘এই এলাকার আদি নাম ছিল ইন্দিরা নগর। বাসস্ট্যান্ডটিকও ওই নামেই ডাকা হত। কিন্তু এখানে বাংলাভাষী মানুষের বসবাসের কারণে নাম পরিবর্তন করে দেওয়া হয়েছে।’’

আর এক স্থানীয় বাসিন্দা বলছেন, ‘‘পশ্চিমবঙ্গ থেকে বহু মানুষ জীবিকার টানে এখানে ঘর বেঁধেছেন। বহু বছর ধরে এখানেই তাঁদের বসবাস। এলাকাটির নাম ইন্দিরা নগর হলেও বাংলাভাষীদের আধিক্যের কারণেই এই এলাকাকে অনেকে বাংলাদেশ বলে ডেকে থাকেন। তাই মনে হয় পুর প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে।’’ যদিও এই নামবদলের বিরোধিতা করেছেন স্থানীয় বাসিন্দাদের অনেকে। তাঁদের আশঙ্কা, এর ফলে এলাকার পরিচিতি বদলে যেতে পারে।

ভারতের বিভিন্ন অংশে বাংলাভাষী মানুষকে বাংলাদেশী বলে দাগিয়ে দেওয়ার প্রবণতা রয়েছে। সাম্প্রতিক কালে যা আরও বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশী এবং পশ্চিমবঙ্গের বাংলাভাষী যে এক নন, তা বোঝেন না বহু মানুষই। আবার এর নেপথ্যে কাজ করে বিভিন্ন রাজনৈতিক লাভক্ষতির অঙ্কও। তবে ঠাণের বাসস্ট্যান্ডের নামবদলের নেপথ্যে কী কোন কারণ, তা এখনও অজানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE