Advertisement
০২ মে ২০২৪
Karnataka Bandh

কাবেরীর জল নিয়ে বিবাদ, ১২ ঘণ্টার বন্‌‌ধ শুরু কর্নাটকে, বন্ধ স্কুল-কলেজ, ১৪৪ ধারা জারি বেঙ্গালুরুতে

শুক্রবার সকাল থেকেই বন্‌‌‌ধের ছবি ধরা পড়েছে বেঙ্গালুরু-সহ কর্নাটকের বিভিন্ন প্রান্তে। বেঙ্গালুরুতে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। মান্ড্য জেলায় জারি করা হয়েছে ১৪৪ ধারা।

photo of karnataka.

কর্নাটকে বিক্ষোভ বন্‌‌ধ সমর্থকদের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুুরু শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ০৯:১১
Share: Save:

পড়শি রাজ্য তামিলনাড়ুতে কাবেরী নদীর জল ছাড়া নিয়ে তপ্ত কর্নাটক। কাবেরীর জল ছাড়ার প্রতিবাদে শুক্রবার কর্নাটক বন্‌‌ধের ডাক দিয়েছে কন্নড়পন্থী সংগঠন এবং কৃষক সংগঠনগুলি। শুক্রবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অচল থাকবে দক্ষিণের এই রাজ্য। সকাল থেকেই বন্‌‌‌ধের ছবি ধরা পড়েছে বেঙ্গালুরু-সহ কর্নাটকের বিভিন্ন প্রান্তে। বেঙ্গালুরুতে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শহরের বিভিন্ন প্রান্তে ১৪৪ ধারা জারি করেছে পুলিশ। মান্ড্য জেলাতেও জারি করা হয়েছে ১৪৪ ধারা।

তামিলনাড়ুতে কাবেরী নদীর জল ছাড়া ঘিরে গত কয়েক দিন ধরেই বিক্ষোভের ছবি ধরা পড়েছিল কর্নাটকে। বিভিন্ন এলাকায় অচলাবস্থা চলছিল। এর মধ্যেই শুক্রবার ১২ ঘণ্টার বন্‌ধের ডাক দিল কন্নড়পন্থী সংগঠন ‘কন্নড় ওকুট্টা’ এবং বিভিন্ন কৃষক সংগঠন। বন্‌ধকে সমর্থন জানিয়েছে কর্নাটকের অটো রিকশা এবং হেল রাইডার্স অ্যাসোসিয়েশন। ফলে শুক্রবার কর্নাটকের রাস্তায় ওলা, উবরের মতো ক্যাব পরিষেবা মিলবে না। শপিং মল, সিনেমা হলও বন্ধ থাকবে। বন্‌ধের প্রভাব পড়তে পারে বিমান পরিষেবাতেও।

তবে, কর্নাটকে রাজ্য সরকার পরিবহণ নিগম এবং বেঙ্গালুরু পরিবহণ নিগমের বাস পরিষেবা চালু থাকবে। খোলা থাকবে ব্যাঙ্ক। হাসপাতাল, অ্যাম্বুল্যান্সের মতো জরুরি পরিষেবা সচল রাখা হবে। বন্‌ধকে সমর্থন জানিয়েছে বিজেপি, জেডিএসের মতো দলগুলিও। বন্‌ধ ঘিরে অশান্তি এড়াতে রাজ্যের বিভিন্ন প্রান্তে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

কাবেরীর জল নিয়ে কর্নাটক এবং তামিলনাড়ুর মধ্যে বিবাদ দীর্ঘদিনের। সম্প্রতি তামিলনাড়ুকে ১৫ দিনের জন্য পাঁচ হাজার কিউসেক জল ছাড়তে কর্নাটককে নির্দেশ দিয়েছে কাবেরী জল বণ্টন পর্ষদ বা কাবেরী ওয়াটার ম্যানেজমেন্ট অথরিটি (সিডব্লিউএমএ)। এই সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে চায়নি সুপ্রিম কোর্ট। তার পরই কর্নাটকে বন্‌‌ধ ডাকা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka bandh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE