Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Online fraud

Video calling from unknown number: অচেনা নম্বর, ও প্রান্তে নগ্নিকা, এ সব ভিডিয়ো কলের ফাঁদে পড়বেন না: সাইবার বিশেষজ্ঞ

দিল্লি, মহারাষ্ট্র, রাজস্থান এবং কেরলে এই ধরনের প্রতারণার বহু অভিযোগ সামনে এসেছে। গত মার্চে কলকাতা শহরেও এই রকমই একটি ঘটনা ঘটেছিল।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২১ ১৯:০৯
Share: Save:

নেটমাধ্যমে দু’দিনের ভার্চুয়াল আলাপ থেকে রাত জেগে কথাবার্তা। তার পর ভিডিয়ো কল। সাধারণ কথার মোড়ক সরে গিয়ে জায়গা নিচ্ছে যৌন উত্তেজক আলাপ আলোচনা। অনেক সময়েই বিবস্ত্র হয়ে অথবা সামনে টিভি-ল্যাপটপে পর্ন ভিডিয়ো চালিয়ে আরও উত্তেজক মুহূর্ত তৈরির চেষ্টা। প্রতারকদের এই ফাঁদেই পা দিয়ে প্রতারণার শিকার হচ্ছেন তরুণ-তরুণী আর মধ্যবয়সিরা। এমন ঘটনা আপনার সঙ্গে ঘটলে সেই মুহূর্তে প্রতিবাদ করেও কিছু করতে পারবেন না। কারণ যা ঘটার ঘটে গিয়েছে। যে মুহূর্তে আপনি ভিডিয়ো কলটি ধরেছেন, সে মুহূর্তেই আপনার মুখচ্ছবি ওই ব্যক্তির হাতে চলে গিয়েছে। তার পর সেই ছবিই এডিট করে পর্ন ক্লিপে বসিয়ে শুরু হবে ‘ব্ল্যাকমেল’। হুমকি ফোনে আপনাকে জানানো হবে, টাকা না দিলে ভিডিয়ো ফাঁস করে দেওয়া হবে।

দিল্লি, মহারাষ্ট্র, রাজস্থান এবং কেরলে এই ধরনের প্রতারণার বহু অভিযোগ সামনে এসেছে। গত মার্চে কলকাতা শহরেও এই রকমই একটি ঘটনা ঘটেছিল। অভিনেতা অঙ্কুশ হাজরার সহকারির আত্মহত্যার পিছনে উঠে এসেছিল ভিডিয়ো কলে প্রতারণার তত্ত্ব।

ভিডিয়ো কল প্রতারণা চক্র নিয়ে নেটাগরিকদের সতর্ক করতে সাইবার বিশেষ়জ্ঞ তথা আইপিএস অফিসার মুক্তেশ চন্দার একটি টুইটে লিখেছেন, ‘অজ্ঞাতপরিচয় ব্যক্তির ভিডিয়ো কল ধরা থেকে বিরত থাকুন। নইলে বড় প্রতারণার শিকার হতে পারেন আপনি। অধিকাংশ ক্ষেত্রেই মহিলাদের যৌনতাকে কাজে লাগিয়ে প্রতারণার ফাঁদ পাতেন প্রতারকেরা।’ এই বিষয়ে সকলকে অবগত করতে একটি ভিডিয়ো পোস্ট করে তিনি লেখেন, ‘আপনার সঙ্গে এমন ঘটনা ঘটলে, আপনি প্রতারণার শিকার হলে সঙ্কোচ বোধ না করে সঙ্গে সঙ্গেই অভিযোগ দায়ের করুন।’

প্রসঙ্গত, এই ধরনের প্রতারণার অভিযোগ নথিভুক্তিকরণের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি পোর্টাল খোলা হয়েছে। যার নাম ‘ল শিখো’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Video Calling Online fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE