Advertisement
০৩ মে ২০২৪
Ministry of Home Affairs

আঞ্চলিক ভাষাতেও দেওয়া যাবে সশস্ত্র বাহিনীর কনস্টেবল পদের পরীক্ষা, জানাল শাহের মন্ত্রক

এত দিন অবধি হিন্দি কিংবা ইংরেজিতে পরীক্ষা দিতে পারতেন চাকরিপ্রার্থীরা। বিভিন্ন রাজ্যের বহুল ব্যবহৃত ভাষায় পরীক্ষা নেওয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে আবেদন জানায় একাধিক সংগঠন।

CAPF constable exams to be held in thirteen regional languages other than Hindi and English

আঞ্চলিক ভাষাতেও দেওয়া যাবে সশস্ত্র বাহিনীর কনস্টেবল পদের পরীক্ষা, জানাল শাহের মন্ত্রক। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৬:৩২
Share: Save:

শুধু হিন্দি আর ইংরেজি নয়, এ বার থেকে ১৩টি আঞ্চলিক ভাষায় দেওয়া যাবে কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর কনস্টেবল পদের পরীক্ষা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। পরে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফের একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সশস্ত্র বাহিনীতে স্থানীয়দের যোগদান বাড়াতে এক ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’ নিয়েছেন। এ বার থেকে কেন্দ্রীয় পুলিশের কনস্টেবল পদের পরীক্ষা দেওয়া যাবে আঞ্চলিক ভাষাতেও।

এত দিন অবধি হিন্দি কিংবা ইংরেজিতে এই পরীক্ষা দিতে পারতেন চাকরিপ্রার্থীরা। কিন্তু আঞ্চলিক প্রতিনিধিত্ব বাড়াতে বিভিন্ন রাজ্যের বহুল ব্যবহৃত ভাষায় প্রশ্নপত্র তৈরি করার জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে আবেদন জানিয়েছিল একাধিক সংগঠন এবং রাজনৈতিক দল। শনিবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হল হিন্দি এবং ইংরেজির পাশাপাশি বাংলা, অসমিয়া, গুজরাতি, মরাঠি, মালয়ালম, কন্নড়, তামিল, তেলেগু, ওড়িয়া, উর্দু, পঞ্জাবি, মণিপুরী এবং কোঙ্কনি ভাষায় পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা।

কিছু দিন আগেই এই পরীক্ষা যাতে তামিল ভাষাতেও নেওয়া হয়, সেই আর্জি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী শাহকে চিঠি লিখেছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। মন্ত্রকের নয়া সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পরই টুইটে স্ট্যালিন লেখেন, আমার চিঠির পরেই স্বরাষ্ট্র মন্ত্রক এই সিদ্ধান্ত নেওয়ায়ি খুশি। সব রাজ্যের স্থানীয় ভাষায় পরীক্ষা আয়োজন করার সিদ্ধান্তকে আমি স্বাগত জানাই। কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী (সিএপিএফ)-র মধ্য রয়েছে রয়েছে সিআরপিএফ, ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ, সশস্ত্র সীমা বল, এনএসজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ministry of Home Affairs Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE