Advertisement
০২ মে ২০২৪
Uttarakhand

Uttarakhand: গাড়ির নম্বর প্লেটে ‘পাপা’! মালিককে জরিমানা উত্তরাখণ্ড পুলিশের

গাড়ির নম্বর প্লেটে লেখা ‘পাপা’! আপাতভাবে দেখে তা-ই মনে হয়। উত্তরখণ্ড পুলিশ জরিমানা করল চালককে। নেটমাধ্যমে পোস্ট দিয়ে সতর্ক করল।

গাড়ির নম্বর প্লেটে হিন্দিতে লেখা ‘পাপা’!

গাড়ির নম্বর প্লেটে হিন্দিতে লেখা ‘পাপা’! — ছবি টুইটার থেকে।

সংবাদ সংস্থা
দেহরাদূন শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ২০:১৪
Share: Save:

গাড়ির নম্বর প্লেটে হিন্দিতে লেখা ‘পাপা’! আসলে নম্বরটি এমন শৈলীতে লেখা হয়েছিল যে, দেখে আপাত ভাবে তা-ই মনে হচ্ছিল। এক পুলিশকর্মীর সেই ‘ভুল’ হয়। তাই আর ‘রেয়াত’ করেনি গাড়ির মালিককে। জরিমানা করে। এর পরেই নম্বর প্লেটের শৈলী বদলাতে বাধ্য হন গা়ড়ির মালিক। নেটমাধ্যমে গাড়ির আগের ও পরের নম্বর প্লেটের ছবি দিয়ে সতর্কও করেছে পুলিশ। উত্তরাখণ্ডের ঘটনা।

টুইটারে সতর্কতার কথা লিখতে গিয়ে উত্তরাখণ্ড পুলিশ ১৯৮৭ সালের ছবি ‘কয়মত সে কয়মত তক’-এর একটি গানের দু’কলি ধার নিয়েছে। সেখানে লেখা হয়েছে, ‘পাপা কহতে হ্যায় বড়া নাম করেগা, গাড়িকে প্লেট পর পাপা লিখেগা, মগর ইয়ে তো কোই না জানে, কে অ্যায়সে প্লেট পর হোতি হ্যায় চালান।’ বাংলায়— বাবা বলতেন ছেলে নাম করবে। গাড়ির প্লেটে ‘পাপা’ লিখবে। কিন্তু কেউ জানত না, এ রকম প্লেটে হয় চালান।

আসলে গাড়িটির নম্বর ৪১৪১। সেটিকেই নতুন শৈলীতে লেখা হয়। পুলিশ পোস্টটি দিতেই নেটমাধ্যমে সরব সকলে। এক নেটাগরিকের প্রশ্ন, ‘কী ভাবে এক জন এই শৈলীতে লেখা নম্বর প্লেট নিয়ে শহরে ঘুরছে? আর যাতে এ সব না হয়, পুলিশের কড়া পদক্ষেপ করা উচিত।’

১৯৮৯ সালের মোটর ভেহিকল আইন মেনে এ দেশে গাড়িতে নম্বর প্লেট বসানো হয়। পরে সে আইন সংশোধিতও হয়েছে। সেই আইন অনুযায়ী, ব্যক্তিগত গাড়ি ও দু’চাকায় সাদা ফলকের উপর কালো কালি দিয়ে নম্বর লিখতে হবে। বেসরকারি যানে হলুদ ফলকের উপর কালো কালি। ফলকে কোনও ছবি, বিশেষ শৈলী, কারও নাম ব্যবহার করা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttarakhand car Motor vehicles act
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE