Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Chief Secretary of Delhi

‘দুর্নীতি’ ঢাকতে ‘তথ্যপ্রমাণ লোপাট’ দিল্লির মুখ্যসচিবের! কোর্টের নির্দেশে অভিযোগ দায়ের

একটি স্বেচ্ছাসেবী সংস্থা দিল্লির মুখ্যসচিব এবং আর এক আমলার বিরুদ্ধে দুর্নীতির তথ্যপ্রমাণ লোপাটের অভিযোগে আদালতের দ্বারস্থ হয়। আদালত দুই আমলার বিরুদ্ধে অভিযোগ দায়ের করার নির্দেশ দেয়।

Case against Delhi Chief Secretary after NGO claims he stole evidence of scams

দিল্লির মুখ্যসচিব নরেশ কুমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ০৯:১২
Share: Save:

‘দুর্নীতি’ ঢাকতে তথ্যপ্রমাণ লোপাটের অভিযোগ। উত্তরাখণ্ডের একটি আদালতের নির্দেশে দিল্লির মুখ্যসচিব নরেশ কুমার এবং তাঁর অধীনস্থ আমলা ওয়াইভিভিজে রাজাশেখরের বিরুদ্ধে এফআইআর দায়ের করল পুলিশ।

‘প্লিজ়্যান্ট ভ্যালি ফাউন্ডেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা (এনজিও) গত ২ মার্চ দিল্লির মুখ্যসচিব এবং আর এক আমলার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়। উত্তরাখণ্ডের আলমোড়া শহরের একটি আদালতে স্বেচ্ছাসেবী সংস্থাটি জানায়, তাদের অফিসে ঢুকে দুর্নীতি সংক্রান্ত তথ্যপ্রমাণ লোপাট করিয়েছেন দিল্লির মুখ্যসচিব।

ওই সংস্থাটির অভিযোগ মোতাবেক গত ১৪ ফেব্রুয়ারি দিল্লির মুখ্যসচিব চার জন লোককে তাদের পরিচালিত একটি স্কুলে পাঠান। স্কুলটি আলমোড়া জেলার দাদাকাদা গ্রামে রয়েছে। অভিযোগ, স্কুলে গিয়ে স্বেচ্ছাসেবী সংস্থাটির অফিসে ভাঙচুর চালান ওই চার জন। এনজিও-র যুগ্ম সম্পাদকের ঘর থেকে একাধিক ফাইল, পেন ড্রাইভ নিয়ে চলে যান তাঁরা। একটি কাগজে নাকি সই করার জন্যও চাপ দেওয়া হয়। সই করতে রাজি না হওয়ায় ৬৩ হাজার টাকা নিয়ে চম্পট দেন ওই চার জন। তা ছাড়াও ওই চার জন নাকি জানান, যদি দুর্নীতির খবর কোনও ভাবে প্রকাশ্যে আনা হয়, তবে উল্টে সংস্থাটিকেই দুর্নীতির অভিযোগে ফাঁসিয়ে দেওয়া হবে।

স্বেচ্ছাসেবী সংস্থাটির দাবি, যে ফাইল এবং পেন ড্রাইভগুলি নিয়ে নেওয়া হয়েছে, সেগুলিতেই ছিল মুখ্যসচিবের দুর্নীতিতে যুক্ত থাকার প্রমাণ। আদালতে অভিযোগ জানানোর পরেই পুলিশকে অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করার নির্দেশ দেন আলমোড়ার মুখ্য বিচারবিভাগীয় আদালতের বিচারক বিনীত তোমর। ইতিমধ্যেই পুলিশ দিল্লির মুখ্যসচিব এবং তাঁর অধীনস্থ এক আমলার বিরুদ্ধে চুরি, অপরাধমূলক ষড়যন্ত্র-সহ একাধিক অভিযোগে তদন্ত শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chief Secretary Delhi FIR Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE