Advertisement
০২ মে ২০২৪
Medical Council

পাশ না করেই রোগী দেখছেন ৭৩ জন চিকিৎসক, মেডিক্যাল কাউন্সিলের বিরুদ্ধে মামলা সিবিআইয়ের

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক তদন্তে নেমে জেনেছে, দেশে ৭৩ জন চিকিৎসক এই পরীক্ষায় পাশ করেননি। তার পরেও বিভিন্ন রাজ্যের মেডিক্যাল কাউন্সিলে তাঁদের নাম নথিভুক্ত রয়েছে।

দেশে ৭৩ জন চিকিৎসক এই পরীক্ষায় পাশ করেননি। তার পরেও বিভিন্ন রাজ্যের মেডিক্যাল কাউন্সিলে তাঁদের নাম নথিভুক্ত রয়েছে।

দেশে ৭৩ জন চিকিৎসক এই পরীক্ষায় পাশ করেননি। তার পরেও বিভিন্ন রাজ্যের মেডিক্যাল কাউন্সিলে তাঁদের নাম নথিভুক্ত রয়েছে। ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ২১:৪০
Share: Save:

বিদেশে ডাক্তারি পাশ করে এ দেশে এসে রোগী দেখার অনুমোদন পাননি। অথচ তার পরেও রোগী দেখে চলেছেন। এ রকম চিকিৎসকের সংখ্যা দেশে ৭৩। তাঁদের সাহায্য করার জন্য ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল এবং ১৪টি রাজ্য মেডিক্যাল কাউন্সিলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে সিবিআই।

বিদেশে ডাক্তারি পাশ করে কেউ এ দেশে এসে সাময়িক বা স্থায়ী ভাবে রোগী দেখার জন্য নাম নথিভুক্ত করতে চাইলে বিশেষ পরীক্ষায় পাশ করতে হয়। ন্যাশনাল মেডিক্যাল কমিশন বা স্টেট কাউন্সিল ওই পরীক্ষা নেয়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক তদন্তে নেমে জেনেছে, দেশে ৭৩ জন চিকিৎসক এই পরীক্ষায় পাশ করেননি। তার পরেও বিভিন্ন রাজ্যের মেডিক্যাল কাউন্সিলে তাঁদের নাম নথিভুক্ত রয়েছে। এর পরেই সিবিআইকে অভিযোগ করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

সিবিআইকে অভিযোগ করে স্বাস্থ্য মন্ত্রক বলেছে, ‘‘অযোগ্য ব্যক্তিদের এই প্রতারণা এবং ভুয়ো নথিভুক্তকরণের কারণে নাগরিকদের জীবন এবং স্বাস্থ্য বিপাকে। রাজ্যে রাজ্যেও এই প্রতারণার শাখা ছড়িয়ে রয়েছে।’’ যে চিকিৎসকরা প্রতারণা করেছেন, তাঁরা মূলত ২০১১ থেকে ২০২২ সালের মধ্যে চিন, রাশিয়া, ইউক্রেন থেকে ডাক্তারি পাশ করেছেন। স্বাস্থ্যমন্ত্রকের অভিযোগের ভিত্তিতে দুর্নীতি, অপরাধমূলক ষড়যন্ত্র, প্রতারণার চার্জ দায়ের করেছে সিবিআই। সিবিআই তদন্তে জেনেছে, মেডিক্যাল কাউন্সিলের লোক জনকে ‘ঘুষ’ দিয়ে এই চিকিৎসকেরা নাম নথিভুক্ত করেছেন। মূলত বিহার, অসম, উত্তরপ্রদেশেই চিকিৎসা করেন এই অভিযুক্তেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Medical Council State Medical Council CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE