Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

দশম শ্রেণির পরীক্ষা বাতিল, দ্বাদশ শ্রেণির পরীক্ষা ঐচ্ছিক, সুপ্রিম কোর্টে জানাল সিবিএসই

স্কুলের শেষ তিন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নম্বর দেওয়া হবে পড়ুয়াদের। বোর্ডের দেওয়া নম্বরে সন্তুষ্ট না হলে পরীক্ষা দেওয়া যেতে পারে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ জুন ২০২০ ১৫:৪৬
আপাতত স্থগিত সিবিএসই-র দ্বাদশ মানের পরীক্ষা। —ফাইল চিত্র

আপাতত স্থগিত সিবিএসই-র দ্বাদশ মানের পরীক্ষা। —ফাইল চিত্র

করোনা পরিস্থিতির জেরে দশম শ্রেণির বাকি থাকা পরীক্ষা বাতিল করল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। সেই সঙ্গে দ্বাদশ শ্রেণির বাকি থাকা কয়েকটি বিষয়ের পরীক্ষা ঐচ্ছিক হয়ে গেল। ১ জুলাই থেকে দ্বাদশ শ্রেণির যে পরীক্ষা হওয়ার কথা ছিল তা হবে না। স্কুলের শেষ তিন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নম্বর দেওয়া হবে পরীক্ষার্থীদের। তবে বোর্ডের দেওয়া নম্বরে সন্তুষ্ট না হলে পরীক্ষা দিতে পারেন পরীক্ষার্থীরা। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে এ কথা জানাল সিবিএসই।

জুলাই মাসের প্রথম দিন থেকে ১৫ জুলাই পর্যন্ত সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা বিষয়গুলির পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু দেশ জুড়ে করোনা পরিস্থিতির মধ্যে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করেন এক দল অভিভাবক। বিচারপতি এএম খানউইলকরের নেতৃত্বাধীন বেঞ্চে ওঠে ওই মামলা। সিবিএসই-র তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতকে জানান, ‘‘বিভিন্ন রাজ্যের থেকে পরামর্শ পাওয়ার পর দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা যা ১ জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল তা বাতিল করা হল।’’ সূত্রের খবর, করোনা পরিস্থিতির মধ্যে মহারাষ্ট্র, দিল্লি ও তামিলনাড়ু সিবিএসই-র পরীক্ষা চালানোর ঝুঁকি নিতে রাজি নয়।

সিবিএসই-র তরফে তুষার মেহতা জানান, দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের বিকল্প বেছে নেওয়ার সুযোগ দেওয়া হবে। তিনি বলেন, পরিস্থিতি অনুকূল হলে দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়া হবে। তবে শেষ তিনটি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মূল্যায়নের সুযোগও পড়ুয়াদের দেওয়া হবে। সিবিএসই জানিয়েছে, যাঁরা পরীক্ষা দেবেন না তাঁদের ক্ষেত্রে বিগত তিনটি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। তুষার মেহতা বলেন, ‘‘সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা এখন ঐচ্ছিক।’’

Advertisement

আরও পড়ুন: লাদাখ ঘুরে এসে রিপোর্ট দিচ্ছেন নরবণে, তার পর স্থির পরবর্তী পদক্ষেপ​

সিবিএসই জানিয়েছে, এই মূল্যায়নের ফল বেরোবে ১৫ জুলাই। শুক্রবারের মধ্যে ইন্টারনাল অ্যাসেসমেন্টের ব্যাপারে সুনির্দিষ্ট পরিকল্পনা আদালতকে জানাতে চলেছে কেন্দ্রীয় সরকার। ওই দিন এ নিয়ে হলফনামাও দেবে কেন্দ্র। আইসিএসই-ও পরীক্ষা বাতিল করার পরিকল্পনা করছে বলে এ দিন আদালতকে জানিয়েছেন তুষার মেহতা। তবে তারা পড়ুয়াদের সিবিএসই-র মতো বিকল্প বেছে নেওয়ার সুযোগ দিতে রাজি নন।

আরও পড়ুন: পাঁচ রাজ্যে গেল করোনার ওষুধ রেমডেসিভির, কলকাতায় পরের পর্যায়ে​

বাকি রয়েছে উচ্চমাধ্যমিকের পরীক্ষাও। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “৩১ জুলাই পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকবে। উচ্চ মাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা ঘোষণা করা হয়েছে। পারস্পরিক দূরত্ববিধি মেনে কী ভাবে পরীক্ষা হবে, তা শিক্ষামন্ত্রী দেখে নেবেন।” সিবিএসই, আইসিএসই-র পরীক্ষার ব্যাপারে আদালতের রায়ের দিকে নজর রাখার নির্দেশ দিয়েছেন মমতা।

আরও পড়ুন

Advertisement