Advertisement
০৭ মে ২০২৪
cbse result

CBSE 12th result 2022: ৯৫%নম্বর ৩৩ হাজাররের বেশি পড়ুয়ার, প্রকাশিত সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফল

কোথায় জানা যাবে রেজাল্ট? কোন ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে পরীক্ষার মার্কশিট? কী ভাবে রোল নম্বর ব্যবহার করতে হবে জেনে নিন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১০:০৪
Share: Save:

সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই তাদের দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার ফলাফল প্রকাশ করল। যাতে দেখা যাচ্ছে কেন্দ্রীয় বোর্ডের ছাত্রছাত্রীদের মধ্যে ৩৩ হাজার ৪৩২ জনই ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়েছে।

পরীক্ষায় পাশ করেছে মোট পরীক্ষার্থীদের ৯২.৭১ শতাংশ। তবে এ বছর ছাত্রদের তুলনায় ছাত্রীদের রেজাল্ট ভাল। পাশের শতাংশের হারেও ছাত্রীরা টেক্কা দিয়েছে ছাত্রদের। মেয়েদের পাশের হার যেখানে ৯৪.৫৪ শতাংশ, সেখানে ছাত্রদের মধ্যে ৯১.২৫ শতাংশ পরীক্ষায় পাশ করেছে। তবে রূপান্তরকামী পরীক্ষার্থীদের পাশের হার ১০০ শতাংশ।

সিবিএসই-র ছাত্রছাত্রীরা ওয়েবসাইট থেকেই দেখে নিতে পারবেন তাঁদের রেজাল্ট। কী ভাবে ছাত্রছাত্রীরা রেজাল্ট দেখতে পাবেন তার বিশদও জানানো হয়েছে সিবিএসই-র তরফেই। তারা জানিয়েছে, দু’টি ওয়েবসাইটে রোল নম্বর এবং স্কুলের নম্বর ব্যবহার করে রেজাল্ট ডাউনলোড করতে পারবেন ছাত্র-ছাত্রীরা। তারা জানিয়েছে, cbse.gov.in এবং result.cbse.nic.in-এ ফলাফল জানা যাবে।

ছাত্রছাত্রীদের ক্লাসভিত্তির রেজাল্টের লিঙ্কে ঢুকে রোল নম্বর এবং স্কুল নম্বর দিলেই সিবিএসই স্কোরকার্ড দেখা যাবে বলে জানানো হয়েছে বোর্ডের তরফে।

এই রেজাল্ট সিবিএসই বোর্ডের ছাত্রছাত্রীদের চূড়ান্ত ফলাফলের মার্কশিট। যা ২০২২ সালের প্রথম এবং দ্বিতীয় টার্মের পরীক্ষার পওয়া ফলের ভিত্তিতে তৈরি করা হয়েছে। এ ছাড়া প্রজেক্টের কাজ, প্র্যাকটিকাল পরীক্ষা, প্রি-বোর্ড পরীক্ষা এবং স্কুলের মূল্যায়ন থেকে পাওয়া ছাত্রছাত্রীদের নম্বরও যুক্ত করা হয়েছে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরে।

উল্লেখ্য, সিবিএসই-র দ্বিতীয় টার্মের পরীক্ষা হয়েছিল ২৬ এপ্রিল থেকে ১৫ জুন পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cbse result CBSE CBSE Board
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE