Advertisement
০৭ মে ২০২৪
CBSE

CBSE 12th result 2022: নয়া নিয়মে হল সিবিএসই পরীক্ষা, ৯৫% নম্বর ৩৩ হাজার পড়ুয়ার

শুক্রবার প্রকাশিত হল কেন্দ্রীয় শিক্ষা পর্ষদের দ্বাদশের পরীক্ষার ফলাফল। এই প্রথম অতিমারির কথা ভেবে দু’টি টার্মে পরীক্ষা নিল সিবিএসই ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১২:৩০
Share: Save:

নতুন নিয়মে পরীক্ষা হল কেন্দ্রীয় শিক্ষা পর্ষদ সিবিএসই-র। এ বার প্রকাশ করা হল না কোনও মেধা তালিকাও। তবে পরীক্ষার কৃতী ছাত্র ছাত্রীদের শুভেচ্ছা জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কৃতীদের পাশপাাশি তাঁদের শিক্ষক, অভিভাবকদেরও অভিনন্দন জানিয়েছেন মমতা।

শুক্রবার সকালে প্রকাশিত হয়েছে সিবিএসই রেজাল্ট। এ বছরই প্রথম সিবিএসই দু’টি টার্মে পরীক্ষা নিয়ে তার রেজাল্ট প্রকাশ করেছে। দু’টি টার্মে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে সিলেবাসকেও দু’ ভাগে ভেঙে পরীক্ষা নেওয়া হয়েছে সিবিএসই-র তরফে। সূত্রের খবর, সময়ের অভাবে সিলেবাস থেকে ৩০ শতাংশ কাটছাঁটও করে সিবিএসই।

আসলে অতিমারি দেশে কখন কী রূপ নেবে, সেই অনিশ্চয়তার কথা মাথায় রেখেই নতুন পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সিবিএসই। তারা জানিয়েছে, প্রথম টার্মের পরীক্ষার পর অনেক ছাত্র ছাত্রীই অভিযোগ করেছিলেন তাঁরা যতটা ভাল পরীক্ষা দিতে পারতেন, তত ভাল রেজাল্ট করতে পারেননি। কারণ, এই প্রথম বোর্ডের পরীক্ষায় ‘অবজেক্টিভ প্যাটার্নে’ পরীক্ষা নেওয়া হয়েছিল। যা আগে কখনও দেননি ছাত্রছাত্রীরা। সে কথা মাথায় রেখে দ্বিতীয় টার্মের পরীক্ষার পর চূড়ান্ত রেজাল্ট তৈরির সময় নতুন নিয়ম কার্যকর করে বোর্ড।

চূড়ান্ত রেজাল্টে প্রথম টার্মের পরীক্ষার ৩০ শতাংশ নম্বর নেওয়া হয়। বাকি ৭০ শতাংশ নম্বর নেওয়া হয় দ্বিতীয় টার্মের পরীক্ষা থেকে। তবে প্র্যাকটিকাল পরীক্ষার ক্ষেত্রে দু’টি টার্মেরই সমান নম্বর নেওয়া হয়েছে। নতুন পরীক্ষার পদ্ধতিতে ৯২.৭১ শতাংশ ছাত্র ছাত্রী উত্তীর্ণ হয়েছে সিবিএসই পরীক্ষায়। মুখ্যমন্ত্রী তাঁর টুইটে কৃতী ছাত্রছাত্রীদের পাশাপাশি যারা ভাল ফল করতে পারেননি তাঁদেরও উৎসাহিত করেছেন। মমতা লিখেছেন, যাঁরা এ বার ভাল ফল করতে পারলেন না, তাঁরা ভবিষ্যতে আরও জোরদার লড়াই করার প্রস্তুতি নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE cbse result Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE