Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

নতুন করে অঙ্ক পরীক্ষা নয়, সিদ্ধান্ত সিবিএসই-র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ এপ্রিল ২০১৮ ১১:৪৪
এ দিনের সিদ্ধান্তের ফলে সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষার্থীদের ফের অঙ্ক পরীক্ষায় বসতে হবে না। —ফাইল চিত্র।

এ দিনের সিদ্ধান্তের ফলে সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষার্থীদের ফের অঙ্ক পরীক্ষায় বসতে হবে না। —ফাইল চিত্র।

ফের অঙ্ক পরীক্ষা দিতে হবে না সিবিএসই বোর্ডের দশম শ্রেণির পড়ুয়াদের। মঙ্গলবার এই সিদ্ধান্তই নিলেন বোর্ড কর্তৃপক্ষ।

নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক সূত্রের তরফে জানা গিয়েছে, দশম শ্রেণির বেশ কিছু পরীক্ষার্থীর অঙ্কের উত্তরপত্র পরীক্ষা করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, ওই সব পড়ুয়াদের ইন্টারনাল পরীক্ষার উত্তরপত্রের সঙ্গে বোর্ডের পরীক্ষার উত্তরপত্রে খুব বেশি ফারাক নেই। এর পরেই বোর্ড নতুন করে অঙ্ক পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নেয়।

গত ২৮ মার্চ সিবিএসই বোর্ডের দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হয়েছিল। মূলত দিল্লি এবং হরিয়ানার অল্প সংখ্যক পরীক্ষার্থীর কাছেই তা ফাঁস হয়ে যায়। প্রশ্ন ফাঁস কাণ্ডের জেরে ফের পরীক্ষা হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল। তবে বোর্ডের একটি বড় অংশই নতুন করে অঙ্ক পরীক্ষা নেওয়ার বিপক্ষে ছিলেন। প্রাথমিক তদন্তের পর জানা গিয়েছিল, দিল্লি এবং হরিয়ানার দু’লক্ষ পরীক্ষার্থীর মধ্যে প্রশ্ন ফাঁস হয়েছে অল্প সংখ্যকের কাছেই। সংখ্যার নিরিখে যা গোটা দেশের প্রায় ১৪ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে খুবই নগণ্য। বোর্ডের ওই সূত্রের মতে, “প্রশ্ন ফাঁস কাণ্ডের প্রভাব সিবিএসই-র সামগ্রিক ফলাফলের উপর তত বেশি হয়নি। ফলে ফের সমস্ত পড়ুয়াদের পরীক্ষায় বসতে বলার উচিত হবে না। এই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

Advertisement

আরও পড়ুন
ফিরল ৩৮ দেহ, ভি কে-র ‘বিস্কুট’ মন্তব্যে বিতর্ক

বোর্ডের সঙ্গে সহমত কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকও। অন্য একটি সূত্রের মতে, “ইন্টারনাল পরীক্ষায় ভাল ফলাফল না করলেও যদি কোনও পড়ুয়া বোর্ডের পরীক্ষায় অত্যন্ত ভাল ফল করে, তা হলে আমরা সেই পড়ুয়ার উত্তরপত্র আরও খুঁটিয়ে দেখব।”

প্রশ্ন ফাঁসের পর যদিও সিবিএসই জানিয়েছিল, দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা এবং দ্বাদশ শ্রেণির অর্থনীতির পরীক্ষা পুনরায় নেওয়া হবে। তবে এ দিনের সিদ্ধান্তের ফলে দশম শ্রেণির পরীক্ষার্থীদের আর পরীক্ষায় বসতে হবে না। যদিও অর্থনীতির জন্য পূর্বনির্ধারিত দিনে অর্থাৎ আগামী ২৫ এপ্রিল নতুন করে পরীক্ষা বসতে পড়ুয়াদের।

আরও পড়ুন

Advertisement