Advertisement
২০ জুন ২০২৪
kashmir

Terrorist : জঙ্গি বলে ঘোষিত শুজাত-খুনের চক্রী

২০১৮ সালে শ্রীনগরে খুন হয়েছিলেন সাংবাদিক শুজাত বুখারি। তাঁর হত্যাকাণ্ডের ষড়যন্ত্রে সাজ্জাদ গুল জড়িত ছিল বলে কেন্দ্র জানিয়েছে।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ০৬:৩৫
Share: Save:

জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তইবার সদস্য শেখ সাজ্জাদ ওরফে সাজ্জাদ গুল এবং আল বদরের সদস্য অর্জুমান্দ গুলজ়ার দার ওরফে হামজ়া বুরহানকে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে সন্ত্রাসবাদী বলে ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। দু’জনের বিরুদ্ধেই জম্মু ও কাশ্মীরে একাধিক জঙ্গি হামলায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। ২০১৮ সালে শ্রীনগরে খুন হয়েছিলেন সাংবাদিক শুজাত বুখারি। তাঁর হত্যাকাণ্ডের ষড়যন্ত্রে সাজ্জাদ গুল জড়িত ছিল বলে কেন্দ্র জানিয়েছে।

দারের বিরুদ্ধে অভিযোগ মূলত সন্ত্রাস ও অন্যান্য হিংসাত্মক কার্যকলাপে আর্থিক মদত জোগানোর। এ ছাড়া সিআরপি-র উপরে গ্রেনেড হামলাতেও তার নাম জড়িয়েছে। এর আগে ৩৬ জনকে জঙ্গি ঘোষণা করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক। গুল এবং দারের নাম যথাক্রমে ৩৭তম ও ৩৮তম হিসাবে যোগ হল সেই তালিকায়। কেন্দ্র জানিয়েছে, উপত্যকায় অস্ত্র উদ্ধারের একটি মামলায় গুল আপাতত গা ঢাকা দিয়ে রয়েছে। অল্পবয়সিদের মগজধোলাই করে তাদের লস্করে যোগ দেওয়ানোর পাশাপাশি সন্ত্রাসে আর্থিক মদতেরও বন্দোবস্ত করে সে।

৪৮ বছরের গুলের আদি বাড়ি শ্রীনগরে। সে যে শুজাত বুখারির হত্যাকাণ্ডের ষড়যন্ত্রে জড়িত ছিল, স্বরাষ্ট্র মন্ত্রক বিজ্ঞপ্তিতে তা জানিয়েছে। ২০১৮ সালের ১৪ জুন শ্রীনগরের ব্যস্ত প্রেস এনক্লেভ এলাকায় নিজের অফিস থেকে বেরিয়ে গাড়িতে ওঠার সময়ে এই সাংবাদিককে খুন করে মোটরবাইকে চড়ে আসা আততায়ীরা। শুজাতের দুই দেহরক্ষীও তাদের গুলিতে নিহত হন। তদন্তে উঠে আসে লস্করের অন্যতম কমান্ডার গুলের নাম। ২৩ বছরের দারের বাড়ি পুলওয়ামায়। বৈধ নথিপত্র নিয়েই পাকিস্তানে গিয়ে আল বদর জঙ্গি গোষ্ঠীতে যোগ দেয় সে। দার এখন পাকিস্তানে। জঙ্গি বলে ঘোষিত হওয়ার পরে এখন সরকারি সংস্থাগুলি এই দু’জনের সম্পত্তি বাজেয়াপ্ত করার পাশাপাশি তাদের সঙ্গে সম্পর্কিত ব্যক্তিদের গ্রেফতারও করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kashmir Terrorist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE