Advertisement
০৫ মে ২০২৪
Indian Railways

ভোটের স্টেশন ছুঁয়ে রেলে সওয়ার কেন্দ্র

তিন ভোটকে পাখির চোখ করে আজ নয়াদিল্লি রেল স্টেশন, মুম্বইয়ের ছত্রপতি শিবাজি টার্মিনাস এবং আমদাবাদ রেল স্টেশনকে ঢেলে সাজিয়ে আধুনিক করে তুলতে ১০ হাজার কোটি টাকা বরাদ্দের সিদ্ধান্ত নিল সরকার।

মুম্বইয়ের ছত্রপতি শিবাজি টার্মিনাস।

মুম্বইয়ের ছত্রপতি শিবাজি টার্মিনাস। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০৮:২৫
Share: Save:

সামনে দিল্লির তিনটি পুরসভার নির্বাচন। মুম্বইতে বৃহন্মুম্বই পুরসভার নির্বাচনও আসন্ন। আর নরেন্দ্র মোদী-অমিত শাহের রাজ্য গুজরাতে একেবারে বিধানসভা নির্বাচন এ বছরের শেষেই।

তিন ভোটকে পাখির চোখ করে আজ নয়াদিল্লি রেল স্টেশন, মুম্বইয়ের ছত্রপতি শিবাজি টার্মিনাস এবং আমদাবাদ রেল স্টেশনকে ঢেলে সাজিয়ে আধুনিক করে তুলতে ১০ হাজার কোটি টাকা বরাদ্দের সিদ্ধান্ত নিল সরকার। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

দেশের বাছাই করা রেল স্টেশনগুলিকে ঢেলে সাজিয়ে বিশ্ব মানের তোলার পরিকল্পনা নতুন নয়। কিন্তু এত দিন কেন্দ্রীয় সরকার সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে এই কাজের পরিকল্পনা করে এসেছে। কিন্তু আজ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, দিল্লি, মুম্বই ও আমদাবাদের তিনটি স্টেশনকে বিমানবন্দরের মতো ঝাঁ চকচকে করে তুলতে রেলের বাজেট থেকেই ১০ হাজার কোটি টাকা খরচ হবে। আগামী আড়াই থেকে সাড়ে তিন বছরের মধ্যে কাজ শেষ করার লক্ষ্য নেওয়া হয়েছে। দরপত্র বার হবে দিন দশেকের মধ্যেই।

রেলমন্ত্রীর বক্তব্য, তিন শহরের চরিত্র মাথায় রেখে ওই তিনটি স্টেশনকে ঢেলে সাজানো হবে, যাতে স্টেশনগুলিকে শহরের অবিচ্ছেদ্য অংশ বলে মনে হয়। প্ল্যাটফর্ম ও রেললাইন ঘিরে বিমানবন্দরের মতো ভবন তৈরি করা হবে। রেললাইনের উপরের ছাদে তিন থেকে চারটি তলের ভবন তৈরি হবে। স্টেশন চত্বরে বিশাল ফুড প্লাজ়া, বিশ্রামের ঘর, শিশুদের খেলার জায়গা থাকবে। স্থানীয় জিনিস বিক্রির আলাদা জায়গাও থাকবে।

নয়াদিল্লি স্টেশন তৈরি করতে আনুমানিক সাড়ে তিন বছর সময় লাগার কথা। বাকি দুই শহরে আড়াই বছরে কাজ শেষ করার লক্ষ্য নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Centre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE