Advertisement
০১ মার্চ ২০২৪
COVID-19 Vaccine

COVID-19 Vaccine: ভবঘুরেদের টিকাকরণে প্রাধান্য দিতে হবে, রাজ্যগুলিকে ফের মনে করাল কেন্দ্র

টিকা নেওয়ার জন্য কোউইন অ্যাপে নাম নথিভুক্ত করার উপায় নেই অনেকেরই। প্রয়োজনীয় পরিচয়পত্রও নেই। রাজ্য সরকারকেই দায়িত্ব দিল কেন্দ্র।

আশ্রয়হীনদের টিকাকরণে জোর কেন্দ্রের।

আশ্রয়হীনদের টিকাকরণে জোর কেন্দ্রের। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ১৩:৩৯
Share: Save:

সময় থাকতেই করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। যত দ্রুত সম্ভব টিকাকরণ সেরে ফেলার পরামর্শ দিয়েছেন সকলেই। সেই পরামর্শ মেনেই এ বার আশ্রয়হীন এবং ভবঘুরেদের টিকাকরণে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বলা হয়েছে, আশ্রয়হীন এবং ভবঘুরেদের টিকাকরণকে প্রাধান্য দিতে হবে।

এর আগে, গত ৬ মে একটি নির্দেশিকায় ভিক্ষুক, ভবঘুরে এবং বিভিন্ন পুনর্বাসনকেন্দ্রে আশ্রিত মানুষদের টিকাকরণে জোর দিতে বলেছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ফের এক বার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে তা স্মরণ করিয়ে দেওয়া হল, কেন্দ্র জানিয়েছে, টিকা নেওয়ার জন্য কোউইন অ্যাপে নাম নথিভুক্ত করার উপায় নেই অনেকেরই। প্রয়োজনীয় পরিচয়পত্রও নেই। তাই রাজ্য সরকারকেই উদ্যোগী হতে হবে।

এ নিয়ে কোনও রকম সমস্যা দেখা দিলে, কেন্দ্রীয় সরকারের সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়ন বিভাগে জানানোর কথা বলা হয়েছে, যাতে স্বাস্থ্য মন্ত্রকের সহযোগিতায় আশ্রয়হীন, ভবঘুরে এবং ভিক্ষুকদের সার্বিক টিকাকরণের আওতায় আনা যায়। এ ক্ষেত্রে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সহায়তা নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE