Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Kejriwal: দিল্লি সরকারের দুয়ারে রেশন প্রকল্প বন্ধ করে দিল কেন্দ্র, ক্ষুব্ধ কেজরীবাল

দুয়ারে দুয়ারে চাল এবং আটা পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছিল কেজরীবাল সরকার। প্রকল্পটির নাম দিয়েছিলেন ‘মুখ্যমন্ত্রী ঘর ঘর রেশন যোজনা’।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ জুন ২০২১ ২১:৩৬
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

দিল্লি সরকারের দুয়ারে রেশন প্রকল্পে নিষেধাজ্ঞা জারি করার অভিযোগ উঠল কেন্দ্রের বিরুদ্ধে। কেজরীবাল সরকার আগামী সপ্তাহেই এই প্রকল্প শুরু করার পরিকল্পনা করেছিল। কিন্তু তার আগে বড় ধাক্কা। আম আদমি পার্টি (আপ)-র এক সূত্র থেকে দাবি করা হয়েছে, প্রকল্প শুরুর আগেই কেন্দ্র তা বন্ধ করার নির্দেশ দিয়েছে।

সূত্রের খবর, এই প্রকল্প চালু করার জন্য দিল্লি সরকার কেন্দ্রের কাছ থেকে কোনও অনুমতি নেয়নি। সে কারণেই নাকি এই প্রকল্পের উপর কোপ পড়েছে কেন্দ্রীয় সরকারের।

অনেকটা বাংলার সরকারের মতোই কেজরীবাল এই প্রকল্প ছিল। দুয়ারে দুয়ারে চাল এবং আটা পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছিল কেজরীবাল সরকার। প্রকল্পটির নাম দিয়েছিলেন ‘মুখ্যমন্ত্রী ঘর ঘর রেশন যোজনা’। এই প্রকল্পের মাধ্যমে ৭২ লক্ষ দিল্লিবাসীকে আটা এবং চাল দেওয়ার ব্যবস্থা করেছিল আপ সরকার।

Advertisement

২০ মার্চ মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ‘মুখ্যমন্ত্রী ঘর ঘর রেশন যোজনা’ নামটি সরকারি প্রকল্প থেকে বাদ দিতে তাঁর প্রশাসনিক আধিকারিকদের নির্দেশ দিয়েছিলেন। কারণ কেন্দ্র নাকি প্রকল্পের নাম নিয়ে আপত্তি জানিয়েছিল। তা ছাড়া এই প্রকল্প নিয়ে বেশ কয়েকটি উদ্বেগের কথা গত মার্চেই জানিয়েছিল কেন্দ্র। কিন্তু প্রকল্প বন্ধ করে দেওয়া হবে, তা হয়তো কল্পনা করতে পারেনি দিল্লি সরকার।

কেজরীবাল সম্প্রতি বলেছিলেন, ‘‘করোনার জন্য অনেক শিশু বাবা-মাকে হারিয়েছে। তারা যেন নিজেদের অসহায় না ভাবে। আমি তাদের পাশে দাঁড়াব।’’ দিল্লির মুখ্যমন্ত্রী জানান, ৭২ লক্ষ মানুষ প্রতি মাসেই ভর্তুকি-সহ ৫ কেজি রেশন পাবেন।কিন্তু কেন্দ্রের আপত্তিতে তা বন্ধ হয়ে গেল। বাংলাতেও দুয়ারে রেশন প্রকল্পের প্রশাসনিক স্তরে প্রস্তুতি চলছে। কয়েকদিনের মধ্যেই সেখানে দুয়ারে রেশন শুরু হওয়ার কথা। দিল্লির প্রভাব বাংলায় পড়বে কি না তা নিয়েও চর্চতা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

আরও পড়ুন

Advertisement