×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

Coronavirus in India: গ্রামে সংক্রমণশৃঙ্খল ভাঙা লক্ষ্য কেন্দ্রের, দেওয়া হবে থার্মোমিটার, অক্সিমিটার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ মে ২০২১ ১৮:৩৭


ফাইল ছবি

শনিবার প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন। সেই মতো রবিবার করোনা সংক্রমণ রুখতে বিশেষ নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্রীয় সরকার। গ্রাম, আদিবাসী প্রধান এলাকা ও আধা-শহরগুলিতে এই নির্দেশিকা অনুযায়ী কাজ করতে হবে। মূলত সঠিক মাত্রায় অক্সিজেন সরবরাহ, বাড়ি বাড়ি গিয়ে করোনা পরীক্ষা, স্বাস্থ্যকর্মীদের কাজে সাহায্য করার বিষয়ে জোর দেওয়া হয়েছে। বলা হয়েছে, যে অংশের মানুষদের কাছে থার্মোমিটার, অক্সিমিটার নেই, তাদের বাড়ি বাড়ি এগুলি পৌঁছে দিতে হবে। সেগুলি ব্যবহার করা হলে আবার ফেরত দিয়ে দেবেন তাঁরা। দেশের একেবারে প্রাথমিক স্তরের গণস্বাস্থ্য ব্যবস্থাকে আরও জোরদার করে সংক্রমণ রুখতেই এই নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

নির্দেশিকায় বলা হয়েছে, আশা কর্মী ও গ্রামীণ স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক কমিটি নজর রাখবে এলাকায় কারও জ্বর বা ইনফ্লুয়েঞ্জা জাতীয় রোগ হচ্ছে কি না সে বিষয়ে। কোনও আক্রান্তের খোঁজ পাওয়া গেলে স্থানীয় স্বাস্থ্য আধিকারিক দেখবেন সমস্যা কতটা গভীর। তিনি ফোনের মাধ্যমে প্রাথমিক চিকিৎসা করবেন। দরকার পড়লে দেওয়া হবে অক্সিজেন।

যতক্ষণ পর্যন্ত না করোনা পরীক্ষার ফল আসছে, ততক্ষণ আইসোলেশনে থাকতে হবে অসুস্থদের। উপসর্গ নেই, এমন যাঁরা করোনা আক্রান্তের সামনে উন্মুক্ত ছিলেন, তাঁদেরও পরীক্ষা করাতে হবে। কন্ট্যাক্ট ট্রেসিংয়ের উপর জোর দেওয়া হয়েছে এই নির্দেশিকায়। এ ছাড়াও গ্রামে বাড়িতে বাড়িতে প্যারাসিটামল ৫০০, আইভারমেক্টিন, কাশির ওষুধ, মাল্টিভিটামিন ওষুধও পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

Advertisement
Advertisement