Advertisement
১৭ জুলাই ২০২৪
NEET UG 2024

নিট-ইউজিতেও কি দুর্নীতি? কী ভাবে ৬৭ জন প্রথম? সিবিআই তদন্তের নির্দেশ দিল কেন্দ্র

গত ৫ মে নিট-ইউজি পরীক্ষা হয়। দেশ জুড়ে প্রায় ২৪ লক্ষ পড়ুয়া পরীক্ষা দিয়েছিলেন। ৪ জুন এই পরীক্ষার ফলাফল ঘোষিত হয়। দেখা যায়, ৬৭ জন সম্পূর্ণ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছেন।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ০৯:৪৭
Share: Save:

ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিটে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। শনিবার তাদের হাতে তদন্তভার তুলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের নির্দেশ, নিট-ইউজি নিয়ে এখনও পর্যন্ত যত অনিয়মের অভিযোগ উঠেছে, তার তদন্ত করবে সিবিআই। পরীক্ষার আগে প্রশ্ন ফাঁস হয়েছিল কি না, তা-ও খতিয়ে দেখা হবে। পরীক্ষা প্রক্রিয়ার স্বচ্ছতা বজায় রাখতেই এই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার একটি বিবৃতি জারি করে সিবিআই তদন্তের নির্দেশের কথা জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। সেখানে বলা হয়েছে, ‘‘নিট পরীক্ষা নিয়ে নির্দিষ্ট কিছু অনিয়মের অভিযোগ উঠেছে। পরীক্ষাকেন্দ্রে টুকলি করা, এক জনের পরীক্ষা অন্য জনের দেওয়া, অসৎ উপায় অবলম্বন করা ইত্যাদি অভিযোগ রয়েছে। শিক্ষা মন্ত্রক বিষয়টি খতিয়ে দেখেছে। পরীক্ষার প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখতে সিবিআইয়ের হাতে এর তদন্তভার তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

কেন্দ্রের বিবৃতিতে আরও বলা হয়, ‘‘ছাত্রছাত্রীদের স্বার্থরক্ষা এবং পরীক্ষা পদ্ধতির স্বচ্ছতা বজায় রাখতে সরকার বদ্ধপরিকর। এই ধরনের অনিয়মের প্রমাণ পাওয়া গেলে, যে বা যারা তার সঙ্গে যুক্ত থাকবে, তাদের কঠোর শাস্তি দেওয়া হবে।’’

গত ৫ মে নিট-ইউজি পরীক্ষা হয়। দেশ জুড়ে ৪,৭৫০টি কেন্দ্রে ওই পরীক্ষা হয়েছিল। পরীক্ষা দিয়েছিলেন প্রায় ২৪ লক্ষ পড়ুয়া। ফলপ্রকাশের নির্ধারিত সময়ের অন্তত ১০ দিন আগে গত ৪ জুন এই পরীক্ষার ফলাফল ঘোষিত হয়। দেখা যায়, ৬৭ জন সম্পূর্ণ নম্বর নিয়ে প্রথম স্থান অধিকার করেছেন। এক নম্বরও তাঁদের কাটা যায়নি। এমনকি, এই ৬৭ জনের মধ্যে অনেকে একই পরীক্ষাকেন্দ্র থেকে পরীক্ষা দিয়েছেন বলেও জানা যায়। ফলে প্রশ্ন ওঠে, পরীক্ষার আগেই নির্দিষ্ট কোনও কোনও এলাকায় প্রশ্ন ফাঁস হয়ে গিয়েছিল কি না।

নিটের ফলাফল প্রকাশিত হওয়ার পর দেখা গিয়েছিল, কেউ কেউ এমন নম্বর পেয়েছেন, যা পরীক্ষার সাধারণ হিসাবের বাইরে। এ নিয়ে প্রশ্ন উঠলে জাতীয় টেস্টিং এজেন্সি (এনটিএ) জানায়, ওই পরীক্ষার্থীরা সময় কম পাওয়ায় কিছু বাড়তি নম্বর দেওয়া হয়েছে। পরে বিতর্কের মাঝে সেই নম্বর বাতিলও করে দেওয়া হয়। এর মাঝে নিট পরীক্ষাই বাতিলের দাবি ওঠে। নিটে অনিয়মের অভিযোগে এখনও পর্যন্ত ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতেরা স্বীকারও করে নিয়েছেন, টাকার বিনিময়ে প্রশ্ন পরীক্ষার আগের দিন বিক্রি করা হয়েছিল। নিট বাতিল করা উচিত কি না, সেই মামলা চলছে সুপ্রিম কোর্টে। শনিবার এনটিএ-র ডিজিকে অপসারণ করা হয়েছে। এ বার নিট মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET UG 2024 NEET 2024 NEET Scam 2024 CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE