Advertisement
১৬ জুন ২০২৪
Tax Devolution

তৃতীয় মোদী মন্ত্রিসভার প্রথম বৈঠকেই কর বাবদ অতিরিক্ত অর্থ বরাদ্দ, বড় প্রাপ্তি বাংলারও

আয়কর-সহ অন্যান্য খাতে রাজ্যগুলি থেকে কেন্দ্র যা সংগ্রহ করে, তার একটি অংশ রাজ্যগুলিকে দেওয়া হয়। প্রতি মাসের ১০ তারিখের আশপাশে এই টাকা দেয় কেন্দ্র।

নরেন্দ্র মোদী।

নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ২৩:১৯
Share: Save:

ক্ষমতায় এসেই রাজ্যগুলিকে করের টাকার অতিরিক্ত কিস্তি দিল মোদী সরকার। সোমবার জুন মাসের করের টাকায় অনুমোদন দিয়েছে কেন্দ্র। পাশাপাশি, অতিরিক্ত কিস্তির টাকাও দেওয়া হচ্ছে। গোটা দেশে ভাগ করে দেওয়া হয়েছে এক লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা। তার মধ্যে পশ্চিমবঙ্গ পেয়েছে ১০,৫১৩.৪৬ কোটি টাকা। সব থেকে বেশি পেয়েছে উত্তরপ্রদেশ।

রাজ্যগুলিকে কেন্দ্র করের ভাগ দেয়। একে বলে ‘ডেভোলিউশন’। আয়কর-সহ অন্যান্য খাতে রাজ্যগুলি থেকে কেন্দ্র যা সংগ্রহ করে, তার একটি অংশ রাজ্যগুলিকে দেওয়া হয়। প্রতি মাসের ১০ তারিখের আশপাশে এই টাকা দেয় কেন্দ্র। এ বার রাজ্যগুলিকে এই ‘ডেভোলিউশন’ বাবদ অতিরিক্ত কিছু টাকাও দেওয়া হল। কর কাঠামোর টাকার কত অংশ রাজ্য পাবে, তা ঠিক করার অনেকগুলি মানদণ্ড রয়েছে। যার মধ্যে অন্যতম সংশ্লিষ্ট রাজ্যের জনসংখ্যা। সেই হিসাবেই সব থেকে বেশি টাকা পেয়েছে উত্তরপ্রদেশ। তাদের ২৫,০৬৯.৮৮ কোটি টাকা দেওয়া হয়েছে। তার পরে রয়েছে বিহার। তারা পেয়েছে ১৪,০৫৬.১২ কোটি টাকা। তৃতীয় স্থানে রয়েছে মধ্যপ্রদেশ। তারা পেয়েছে ১০,৯৭০.৪৪ কোটি টাকা। চতুর্থ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ।

রাজ্যগুলিতে উন্নয়নের জন্য এই টাকা দেওয়া হয়। মাঝে মাঝে এই অতিরিক্ত কিস্তি দেওয়া হয়। অন্তর্বর্তী বাজেটে এই ‘ডেভোলিউশন’ খাতে ১২ লক্ষ ১৯ হাজার ৭৮৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। জুন মাসে দেওয়া হল এক লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE