Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

যাঁরা চাকরি করেন তাঁদের জন্য সুখবর, কেন জেনে নিন...

সংবাদ সংস্থা
০৮ মার্চ ২০১৬ ১২:৪০
কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।- ফাইল চিত্র।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।- ফাইল চিত্র।

যাঁরা চাকরি করেন, তা সে সরকারি হোক বা বেসরকারি, তাঁদের জন্য দারুণ সুখবর!

চাকরিজীবীদের প্রভিডেন্ট ফান্ডে আর থাবা বসাচ্ছে না কেন্দ্রীয় সরকার। তাই এ বার প্রভিডেন্ট ফান্ডে টাকা জমা রাখুন, নির্ভয়ে। প্রভিডেন্ট ফান্ড থেকে বিপদে-আপদে টাকা তোলার ক্ষেত্রে আবার আয়করের ধাক্কা সামলাতে হবে ভেবে আমার-আপনার যে দুশ্চিন্তায় ঘুম আসছিল না, তা থেকে স্বস্তি মেলার সময় এসে গেল। কেন্দ্র জানিয়ে দিল, প্রভিডেন্ট ফান্ডের ওপর কোনও আয়করই ধার্য হচ্ছে না।

প্রথমে দেশজুড়ে সমালোচনা, প্রতিবাদ। তার পর প্রধানমন্ত্রীর অনুরোধ।

Advertisement

ওই ‘জোড়া ফলা’-ই প্রভিডেন্ট ফান্ডে আয়কর চাপানোর সিদ্ধান্ত থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিকে পিছু হঠতে বাধ্য করল।

মঙ্গলবার লোকসভায় বাজেট অধিবেশনে তাঁর দেওয়া প্রস্তাবের ওপর সংশোধনী নিয়ে বলতে উঠে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, ‘‘প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলার ক্ষেত্রে বাজেটে আমি যে আয়কর বসানোর প্রস্তাব দিয়েছিলাম, তা খতিয়ে দেখার জন্য বিভিন্ন মহল থেকে আমার কাছে অনুরোধ আসতে শুরু করেছিল। প্রধানমন্ত্রীও আমাকে বিষয়টি ভেবে দেখতে অনুরোধ করেছিলেন। তার প্রেক্ষিতে সকলের মতামতের ভিত্তিতেই আমি ওই কর-প্রস্তাব প্রত্যাহার করে নিচ্ছি।’’

আরও পড়ুন- উনি সাহায্য করলে বেঁচে যেতেন বাবা

বাজেটে প্র্স্তাব দেওয়া হয়েছিল, প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলা হলে এ বার তার একটি বড় অংশের ওপর আয়কর দিতে হবে। পরে ঠিক হয়, ওই পরিমাণ অর্থ প্রভিডেন্ট ফান্ডে জমা পড়লে তার ওপর যে সুদ হয়, সেই সুদের ওপর নেওয়া হবে আয়কর।

প্রতিক্রিয়া আসতেও দেরি হয়নি। কংগ্রেস সহ সভাপতি রাহুল গাঁধী বলেছেন, ‘‘এটা আমার আর মায়ের চাপাচাপিতেই হল।’’

আরও পড়ুন

Advertisement