Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
FCRA

FCRA: ৪৬৬টি স্বেচ্ছাসেবী সংস্থার বিদেশি অনুদান পাওয়ার আবেদন বাতিল করল মোদী সরকার

লোকসভায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানিয়েছেন, ৫,৭৮৯টি স্বেচ্ছাসেবী সংস্থা লাইসেন্স নবীকরণের আবেদন না জানানোয় তাদের এফসিআরএ তালিকা থেকে অপসারিত করা হয়েছে। তা ছাড়া, বিদেশি অনুদান সংক্রান্ত নিয়ম লঙ্ঘনের দায়ে বাতিল হয়েছে ১৭৯টি স্বেচ্ছাসেবী সংস্থার লাইসেন্স।

স্বেচ্ছাসেবী সংস্থার বিদেশি অনুদান নিয়ে লোকসভায় বিবৃতি কেন্দ্রের।

স্বেচ্ছাসেবী সংস্থার বিদেশি অনুদান নিয়ে লোকসভায় বিবৃতি কেন্দ্রের। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ১৬:১০
Share: Save:

কেন্দ্র ২০২০ সাল থেকে মোট ৪৬৬টি স্বেচ্ছাসেবী সংস্থা (এনজিও)-র বিদেশি অনুদান নেওয়ার লাইসেন্স নবীকরণ করেনি। মঙ্গলবার লোকসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।

নিত্যানন্দ জানান, বিদেশি তহবিল নিয়ন্ত্রণ আইন (এফসিআরএ) অনুযায়ী যোগ্যতার মানদণ্ড পূরণ না করায় ২০২০ সালে ১০০, ২০২১-এ ৩৪১ এবং চলতি বছর এখনও পর্যন্ত ২৫টি স্বেচ্ছাসেবী সংস্থার বিদেশি অনুদান নেওয়ার লাইসেন্স নবীকরণ করা হয়নি। নথিপত্র যাচাই করে এ বিষয়ে নিশ্চিত হয়েই কেন্দ্র এই পদক্ষেপ করেছে বলে তাঁর দাবি।

প্রসঙ্গত, ২০২১ সালে এফসিআরএ-তে সংশোধন করে অলাভজনক স্বেচ্ছাসেবী সংস্থাগুলির বিদেশি অনুদান পাওয়ার ক্ষেত্রে বেশ কিছু নতুন শর্ত বলবৎ করেছিল নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রের যুক্তি ছিল, স্বেচ্ছাসেবী সংস্থাগুলিতে আসা বিদেশি অনুদান যদি নিয়ন্ত্রণ করা না যায়, তা হলে তা দেশের সার্বভৌমত্বের পক্ষে বিপজ্জনক হতে পারে।

লোকসভায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানিয়েছেন, ৫,৭৮৯টি স্বেচ্ছাসেবী সংস্থা লাইসেন্স নবীকরণের আবেদন না জানানোয় তাদের এফসিআরএ তালিকা থেকে অপসারিত করা হয়েছে। তা ছাড়া, বিদেশি অনুদান সংক্রান্ত নিয়ম লঙ্ঘনের দায়ে বাতিল হয়েছে ১৭৯টি স্বেচ্ছাসেবী সংস্থার লাইসেন্স। প্রসঙ্গত, কয়েক মাস আগে মাদার টেরিজার সংস্থা মিশনারিজ অব চ্যারিটি-র এফসিআরএ লাইসেন্স বাতিল করেছিল। তা নিয়ে যথেষ্ট বিতর্ক তৈরি হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE