Advertisement
১১ মে ২০২৪
Kharif crops

Kharif: রাশিয়া রফতানি বন্ধ করলেও দেশে সারের ঘাটতি নেই, সচিবের মন্তব্য উড়িয়ে জানাল কেন্দ্র

কেন্দ্র জানিয়ে দিল বর্ষার ফসল অর্থাৎ ধান, পাট, ভুট্টা, আখ, জোয়ার, বাজরা, কার্পাসের মতো খারিফ শস্যের সারে কোনও ঘাটতি নেই দেশে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২২ ১৩:৫১
Share: Save:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিদেশ থেকে সার আসা প্রায় বন্ধ হয়েছে ভারতে। ফলে আসন্ন বর্ষার ফলনে প্রয়োজনীয় সারের যোগান নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। তবে কেন্দ্র জানিয়ে দিল বর্ষার ফসল অর্থাৎ ধান, পাট, ভুট্টা, আখ, জোয়ার, বাজরা, কার্পাসের মতো খারিফ শস্যের সারে কোনও ঘাটতি নেই দেশে। এ নিয়ে কৃষকদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্র।

সার নিয়ে উদ্বেগের শুরু কেন্দ্রের খারিফ শস্য সংক্রান্ত সম্মেলনের পরে। সার বিষয়ক কেন্দ্রীয় সচিব আর কে চতুর্বেদী সেখানে জানিয়েছিলেন, দেশে সারের প্রয়োজনীয়তা যেখানে ৩৫৪ লক্ষ ৩০ হাজার টনের, সেখানে আমদানি করা এবং দেশে তৈরি সার মিলিয়ে হাতে রয়েছে স্রেফ ৪৮ লক্ষ ৫৫ হাজার টন।

চতুর্বেদী জানিয়েছিলেন, দেশের আমদানি করা সারের অধিকাংশই আসে রাশিয়া থেকে। কিন্তু ইউক্রেনে যুদ্ধের কারণে রাশিয়া সার রফতানি বন্ধ করে দেওয়ায় সারের যোগানো সমস্যা হচ্ছে। সারের দামও বেড়ে দ্বিগুণ হয়েছে। কিন্তু সোমবার কেন্দ্র আশ্বস্ত করে জানাল দেশে সারের ঘাটতি নেই। বরং প্রয়োজনের অতিরিক্তই রয়েছে। কৃষকদের যাতে সার কিনতে অসুবিধা না হয়, তার জন্য ইতিমধ্যেই সারের দামে ৬০ হাজার ৯৩৯ কোটি টাকা ভর্তুকি ঘোষণা করেছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE