Advertisement
০১ মে ২০২৪
Cyber Attack In Smartphones

চুরি হতে পারে ব্যক্তিগত তথ্য! এ বার ‘কুলীন’ সংস্থার স্মার্টফোন নিয়েও জনতাকে সাবধান করল কেন্দ্র

এর আগে ফোনের গোপন কোড নম্বর সাইবার হানাদারেরা চুরি করতে পারে কিংব ফোনকে দূরে থেকেও নিয়ন্ত্রণ করা হতে পারে, একটি সংস্থার কিছু মডেলের স্মার্টফোন নিয়ে এমন আশঙ্কার কথা জানায় কেন্দ্র।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ২০:৫৩
Share: Save:

স্যামসাংয়ের পর এ বার অ্যাপল সংস্থার স্মার্টফোন নিয়েও ব্যবহারকারীদের সাবধান করল কেন্দ্র। সম্প্রতি কেন্দ্রীয় সংস্থা ‘ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম’ বা সিইআরটি-ইন বেশ কয়েকটি আইফোনের মডেল খতিয়ে দেখে। তার পরই ‘কুলীন’ এই স্মার্টফোন নিয়ে সাবধানবার্তা দিল কেন্দ্রীয় সংস্থাটি।

সংস্থাটির তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, অ্যাপলের বেশ কিছু ফোনে কিছু যান্ত্রিক এবং প্রযুক্তিগত ‘দুর্বলতা’ রয়েছে। তার ফলে ফোনের সংবেদনশীল তথ্য বাইরের কারও হাতে পড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে। এমনকি ফোনের তথ্য যাতে খোয়া না যায়, তার জন্য যে প্রযুক্তিগত বিধিনিষেধ রয়েছে, তাকে বুড়ো আঙুল দেখিয়েই কাজ হাসিল করতে পারেন হ্যাকারেরা— এমন আশঙ্কাও করা হয়েছে। যদিও অ্যাপলের তরফে এই বিষয়ে এখনও পর্যন্ত মুখ খোলেননি কেউ।

গ্রাহকের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখার ব্যাপারে সুনাম রয়েছে স্টিভ জোবস প্রতিষ্ঠিত সংস্থার। কিন্তু কেন্দ্রের এই সতর্কবার্তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। সম্প্রতি স্যামসাং-এর গ্যালাক্সি মডেলের ফোন নিয়েও ব্যবহারকারীদের সাবধান করেছিল কেন্দ্রীয় সরকার।

গ্যালাক্সি মডেলের যে সমস্ত ফোনে অ্যান্ড্রয়ডের ১১, ১২, ১৩ এবং ১৪ সংস্করণ রয়েছে, সেগুলিতে ঝুঁকির সম্ভাবনা বেশি রয়েছে বলে দাবি করা হয়। কী কী ঝুঁকি রয়েছে, তা-ও জানায় কেন্দ্রীয় সংস্থাটি। যেমন ফোনের গোপন কোড নম্বর সাইবার হানাদারেরা চুরি করতে পারে। ‘কাঠের পুতুলের মতো’ ফোনকে দূরে থেকেও নিয়ন্ত্রণ করতে পারে। এমনকি গোটা ফোনের নিয়ন্ত্রণও চলে যেতে পারে হ্যাকারদের হাতে।

ঝুঁকির হাত থেকে রক্ষা পেতে স্যামসাং-এর স্মার্টফোন ব্যবহারকারীদের সময় মতো ফোনের ‘অপারেটিং সিস্টেম’ বা ওএস নবীকরণ (আপডেট) করতে বলা হয়। এর অন্যথা হলে হ্যাকাররা স্নার্টফোনকে দূরনিয়ন্ত্রণের মাধ্যমে কব্জা করে ফেলতে পারে বলে সাবধান করা হয়। যদিও এখনও পর্যন্ত স্যামসাংয়ের তরফেও এই বিষয়ে কিছু জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE