Advertisement
০৩ মে ২০২৪
Falcons of Saudi Prince

বিমানের আসনে সারি দিয়ে বসে বাজপাখির দল! কেন তাদের নিয়ে যাচ্ছিলেন সৌদি আরবের রাজপুত্র?

পাকিস্তানেও প্রতি বছর সৌদি আরবের রাজপরিবারের সদস্যেরা অতি বিপন্ন প্রজাতির হুবারা বাস্টার্ড শিকার করতে প্রশিক্ষিত বাজপাখির দল নিয়ে আসেন।

বিমানের আসনে সেই বাজপাখির দল।

বিমানের আসনে সেই বাজপাখির দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১২:১৫
Share: Save:

বিমানের যাত্রীদের আসনে মানুষের বদলে সারি সারি বাজপাখি! মাথায় চোখ-বন্ধ ‘হুড’, পায়ে আংটা। সৌদি আরবের এক রাজপুত্রের পোষা বাজপাখিদের এই ছবি ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে। পোষ্যেরা যাতে আরামে এবং নিরাপদে বিদেশভ্রমণ করতে পারে সে জন্য বিমানের ৮০টি টিকিট সংরক্ষণ করেছিলেন সৌদির ওই রাজপুত্র।

এই বিমানের পাইলটের থেকে ছবিটি পেয়ে সমাজমাধ্যমে পোস্ট করেন রেডিট রেনসো নামে এক ব্যক্তি। তবে ছবিগুলি বছর ছয়েকের পুরনো বলে জানা গিয়েছে। ফ্যালকন গোত্রের কয়েকটি প্রজাতির বাজপাখিকে পোষ মানিয়ে তাদের দিয়ে তিতির, খরগোশ শিকার করানোর রেওয়াজ রয়েছে পশ্চিম এশিয়ার রাজপরিবারগুলির সদস্যদের মধ্যে। পাকিস্তানেও প্রতি বছর সৌদি রাজপরিবারের সদস্যেরা অতি বিপন্ন প্রজাতির হুবারা বাস্টার্ড শিকার করতে পোষা বাজপাখির দল নিয়ে আসেন।

পোষ মানানো বাজপাখিদের নিয়ে শিকার প্রতিযোগিতারও আয়োজন করা হয় এশিয়া এবং আফ্রিকার কয়েকটি দেশে। এই ‘খেলা’র পোশাকি নাম ফ্যালকনারি। মূলত, আরব রাজপরিবার এবং ধনী ব্যক্তিরা তাতে অংশ নেন। সৌদি আরবের ওই রাজপুত্রও তেমনই কোনও অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন বলেই মনে করা হচ্ছে। বিদেশ ভ্রমণের জন্য ওই শিকারি বাজেদের পাসপোর্ট থাকে। থাকে আন্তর্জাতিক রেজিস্ট্রেশন নম্বরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE