Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Cheetah

কুনো থেকে পালিয়ে গ্রামে ঢুকল নামিবিয়া থেকে আনা চিতা, আতঙ্কে গ্রামবাসীরা, চলছে তল্লাশি

বন দফতর সূত্রে খবর, কুনো জাতীয় উদ্যান থেকে ২০ কিলোমিটার দূরের গ্রাম বিজয়পুরের ঝাড় বরোদা গ্রামে ঢুকে পড়ে। গ্রামবাসীরা চিতাটিকে দেখতে পেয়েই বন দফতরকে খবর দেন।

Cheetah fled from kuno

চিতাটি লোকালয়ে ঢুকে পড়ায় আতঙ্ক বেড়েছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১৬:৩৭
Share: Save:

মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যান থেকে পালিয়ে গ্রামে ঢুকে পড়ল নামিবিয়া থেকে আনা একটি চিতা। লোকালয়ে ঢুকে পড়ায় গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। চিতার খোঁজ চালাচ্ছে বন দফতর।

বন দফতর সূত্রে খবর, কুনো জাতীয় উদ্যান থেকে ২০ কিলোমিটার দূরের গ্রাম বিজয়পুরের ঝাড় বরোদা গ্রামে ঢুকে পড়ে। গ্রামবাসীরা চিতাটিকে দেখতে পেয়েই বন দফতরকে খবর দেন। তড়িঘড়ি বন দফতরের একটি দল চিতাটিকে উদ্ধারের জন্য গ্রামে পৌঁছয়। জেলা বনাধিকারিক (ডিএফও) বলেন, “গ্রামে একটি দল মোতায়েন করা হয়েছে। চিতাটিকে ধরার জন্য সব রকম ব্যবস্থা করা হয়েছে।” চিতাটি কোথায়, সেটির হদিস না মেলায় আতঙ্ক বেড়েছে গ্রামবাসীদের মধ্যে।

নামিবিয়া থেকে যে ২০টি চিতা আনা হয়েছিল, তাদের মধ্যে শাসা নামে একটি স্ত্রী চিতার গত মাসে মৃত্যু হয়েছে অসুস্থতার কারণে। এ বার কুনো থেকে আরও একটি চিতা পালিয়ে যাওয়ায় বন দফতর বেশ অস্বস্তিতে পড়েছে। বন দফতর সূত্রে খবর, যে চিতাটি পালিয়েছে, সেটির নাম ওবান।

শীর্ষস্তরের এক বনাধিকারিক জসবীর সিংহ চৌহান এক সংবাদমাধ্যমকে বলেন, “চিতার প্রতিটি পদক্ষেপের উপর নজর রাখা হচ্ছে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমাদের কর্মীরা চিতাটিকে খুব শীঘ্রই ধরে ফেলবেন।” গত বছরের সেপ্টেম্বরে প্রথম দফায় ৮টি চিতাকে নামিবিয়া থেকে আনা হয়েছিল। দ্বিতীয় দফায় এ বছরের ফেব্রুয়ারিতে আরও ১২টি চিতা নিয়ে আসা হয় দক্ষিণ আফ্রিকা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheetah Kuno National Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE