Advertisement
২৬ এপ্রিল ২০২৪
cheque book

Cheque Book: অক্টোবরে অচল হবে এই ব্যাঙ্কগুলির চেকবই, দেখে নিন আপনারটি নেই তো সেই তালিকায়?

নতুন চেকবই সংগ্রহ না করলে লেনদেনে সমস্যার মুখে পড়তে হবে গ্রাহকদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৫:১৪
Share: Save:

আপনি কি ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স (ওবিসি)-এর গ্রাহক বা ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া (ইউবিআই)-র? তা হলে অবশ্যই এই জরুরি কাজটি সেরে ফেলুন। কেননা, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) জানিয়ে দিয়েছে, এই দুই ব্যাঙ্কের চেকবই ১ অক্টোবর থেকেই অচল হয়ে যাবে।

গ্রাহকদের আগে থেকে সতর্ক করার জন্যই টুইট করে এই বার্তা দিয়েছে পিএনবি। গ্রাহকরা যেন অতি সত্বর এই কাজটি সেরে ফেলেন, সেই পরামর্শও দিয়েছেন পিএনবি কর্তৃপক্ষ। টুইটে পিএনবি জানিয়েছে, ‘ওবিসি এবং ইউবিআই-এর পুরনো চেকবই ১ অক্টোবর থেকে আর গ্রহণযোগ্য হবে না। অনুগ্রহ করে সেই চেকবইয়ের বদলে নতুন আইএফএসসি এবং এমআইসিআর কোডযুক্ত পিএনবি-র চেকবই সংগ্রহ করুন।’

কী ভাবে নতুন চেকবই পাবেন সে উপায়ও বলে দিয়েছে পিএনবি। এটিএম, ইন্টারনেট ব্যাঙ্কিং, পিএনবি ওয়ান অথবা সরাসরি কলসেন্টারে যোগাযোগ করে এই চেকবইয়ের জন্য আবেদন করতে পারবেন গ্রাহকরা। এ ছাড়া ব্যাঙ্কের শাখায় গিয়েও চেকবইয়ের আবেদন করতে পারবেন। কোনও রকম সহায়তার জন্য ১৮০০-১৮০-২২২২ এই টোল-ফ্রি নম্বরে গ্রাহকরা ফোন করতে পারেন। যদি নতুন চেকবই ব্যবহার না করেন, তা হলে লেনদেনের ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হতে পারে বলেও জানিয়েছে পিএনবি। ২০২০-র এপ্রিলে পিএনবি-র সঙ্গে মিশে গিয়েছে ওবিসি এবং ইউবিআই।

শুধু পিএনবি নয়, এলাহাবাদ ব্যাঙ্কও জানিয়েছে ১ অক্টোবর থেকে পুরনো চেকবই আর গ্রহণযোগ্য হবে না। কাছাকাছি শাখা থেকে চেকবই সংগ্রহ করার পরামর্শ দিয়েছেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। অথবা, ইন্টারেনট এবং মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমেও নতুন চেকবইয়ের আবেদন করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cheque book Banks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE