Advertisement
০৩ মে ২০২৪
Chhattisgarh

ছত্তীসগঢ়ে সংরক্ষণ বাড়িয়ে ৭৬% করল কংগ্রেস

রাজ্যে ভূপেশ বঘেল সরকারের ডাকা বিধানসভার বিশেষ অধিবেশনে এই সংক্রান্ত দু’টি বিল সর্বসম্মত ভাবে পাশ করানো হয়েছে।

ভূপেশ বঘেল।

ভূপেশ বঘেল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
রাইপুর (ছত্তীসগঢ়) শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ০৯:০৭
Share: Save:

বিধানসভা ভোটের কথা মাথায় রেখে সংরক্ষণ নিয়ে বড় মাপের পদক্ষেপ করল ছত্তীসগঢ়ের কংগ্রেস সরকার। আর এই এক সিদ্ধান্তে চাপে পড়ল অন্য বিরোধী দলগুলি। শুক্রবার রাজ্য বিধানসভায় দু’টি বিল সর্বসম্মত ভাবে পাশ করিয়েছে ভূপেশ বঘেলের সরকার। যার ফলে শিক্ষা এবং কর্মক্ষেত্রে সংরক্ষণ বাড়িয়ে ৭৬ শতাংশ করার সিদ্ধান্ত হয়েছে। এই হারে সংরক্ষণ দেশের মধ্যে সর্বোচ্চ। রাজ্য কংগ্রেস নেতাদের বক্তব্য, এই বিলের বিরোধিতা করা অন্য দলগুলির পক্ষে কঠিন।

রাজ্যপালের সম্মতিতে বিলটি আইনে পরিণত হলে রাজ্যে জনজাতিদের জন্য ৩২ শতাংশ, তফশিলি জাতির জন্য ১৩ শতাংশ, অন্য পিছিয়ে পড়া শ্রেণির জন্য ২৭ শতাংশ এবং অন্য কোনও ভাবে সংরক্ষণের আওতায় না থাকা আর্থিক ভাবে দুর্বল শ্রেণির জন্য ৪ শতাংশ সংরক্ষণ চালু হবে। রাজ্যে ভূপেশ বঘেল সরকারের ডাকা বিধানসভার বিশেষ অধিবেশনে এই সংক্রান্ত দু’টি বিল সর্বসম্মত ভাবে পাশ করানো হয়েছে। মূলত এই দু’টি বিল পাশ করানোর জন্যই বিধানসভার বিশেষ অধিবেশন ডাকা হয়েছিল। দিন কয়েক আগেই বিজেপি সরকারের আনা জনজাতিদের সংরক্ষণ নিয়ে একটি বিল খারিজ করে দেয় হাই কোর্ট। আদালতের বক্তব্য ছিল, ৫০ শতাংশের বেশি সংরক্ষণ সংবিধানসম্মত নয়। তার ফলে জনজাতিদের জন্য সংরক্ষণ ২০ শতাংশ কমে যায়। ১৯ সেপ্টেম্বরে হাই কোর্টের ওই রায়ের পরে সরকারি ক্ষেত্রে ভর্তি এবং নিয়োগ থমকে গিয়েছে। এ নিয়ে রাজ্যের সংখ্যাগরিষ্ঠ জনজাতি-উপজাতি সম্প্রদায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে।

রাজ্যে বিধানসভা ভোটের বেশি দেরি নেই। গত বিধানসভা ভোটে বিজেপির রমন সিংহের সরকারকে কার্যত উড়িয়ে দিয়ে ক্ষমতায় এসেছিল কংগ্রেস। মুখ্যমন্ত্রী হিসেবে ভূপেশ বঘেল যথেষ্ট জনপ্রিয় হলেও দলের অন্দরে একটি অংশ তাঁকে সরাতে সক্রিয় হয়েছে। এই অবস্থায় বিজেপি এবং দলের বিরোধীদের কার্যত পথে বসিয়ে সংরক্ষণ নিয়ে বঘেলের এই সিদ্ধান্ত রাজ্যে কংগ্রেসকে অনেকটাই সাহায্য করবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chhattisgarh Bhupesh Baghel Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE