Advertisement
০২ মে ২০২৪
Maoists

মাওবাদী তকমা দিয়ে দুই গ্রামবাসীকে সাজানো সংঘর্ষে খুনের অভিযোগ, বিক্ষোভ ছত্তীসগঢ়ে

সোমবার এলাকার ২৫টি জনজাতি গ্রামের কয়েক হাজার মানুষ পথ অবরোধ করে বিক্ষোভ দেখান। আগামী বৃহস্পতিবার কয়েকটি জনজাতি সংগঠনের তরফে ওই ‘ঘটনার’ প্রতিবাদে সমাবেশের ডাক দেওয়া হয়েছে।

An image of Maoist

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৩৯
Share: Save:

ছত্তীসগঢ়ের বস্তারে মাওবাদী তকমা দিয়ে দুই সাধারণ গ্রামবাসীকে সাজানো সংঘর্ষে খুনের অভিযোগ উঠল যৌথ বাহিনীর বিরুদ্ধে। গত ৫ সেপ্টেম্বর সুকমা জেলায় তাঢ়মেটলা এবং দুলেদ গ্রামের মধ্যবর্তী জঙ্গলে নিরাপত্তা বাহিনী জনজাতি গোষ্ঠীর ওই দুই গ্রামবাসীর ‘এনকাউন্টার’ করে বলে অভিযোগ।

ঘটনার প্রতিবাদে সোমবার এলাকার ২৫টি জনজাতি গ্রামের কয়েক হাজার মানুষ পথ অবরোধ করে বিক্ষোভ দেখান। আগামী বৃহস্পতিবার কয়েকটি জনজাতি সংগঠনের তরফে ওই ‘ঘটনার’ প্রতিবাদে সমাবেশের ডাক দেওয়া হয়েছে। যদিও অভিযোগ খারিজ করে ছত্তীসগঢ় পুলিশ সোমবার জানিয়েছে, ৫ সেপ্টেম্বরে গুলির লড়াইয়ে নিহত হন সোধী দেব এবং রেবা দেব নামে ওই দুই মাওবাদী। তাঁদের দু’জনেরই ‘মাথার দাম’ ছিল এক লক্ষ টাকা করে।

সোধী এবং রেবা নিষিদ্ধ সংগঠন সিপিআই (মাওবাদী)-র সশস্ত্র বাহিনী ‘জন মিলিশিয়া’র সদস্য ছিলেন বলেও পুলিশের দাবি। অভিযোগ, এ ক্ষেত্রে মাওবাদীরা গ্রামবাসীদের মধ্যে মিথ্যা প্রচার চালিয়ে অশান্তি বাধাতে চাইছে। প্রসঙ্গত, গত দু’দশকে বারে বারেই ছত্তীসগঢ়ে মাওবাদী ঘাঁটিতে সিআরপিএফ এবং পুলিশি অভিযানে নিরীহ জনজাতি গ্রামবাসীর মৃত্যুর অভিযোগ উঠেছে। পাশাপাশি অভিযোগ উঠেছে, সাজানো সংঘর্ষের মতো ঘটনায় মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে। যদিও রাজ্য সরকার এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিভিন্ন সময়ই নিহতদের সম্পর্কে ‘সশস্ত্র মাওবাদী’ এবং ‘সংঘর্ষেই তাঁদের মৃত্যু ঘটেছে’ বলে দাবি করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maoists Chhattisgarh Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE