Advertisement
১৯ মে ২০২৪
Chhatttisgarh High Court

সমনামী বলে বিনা দোষে আট মাস জেল! লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে ছত্তীসগঢ় সরকারকে

একটি অপরাধের ঘটনায় ভীমা নামে এক যুবককে তাঁর বাড়ি থেকে গ্রেফতার করে ছত্তীসগঢ় পুলিশ। ওই যুবক নিজেকে বার বার নিরাপরাধ বলে দাবি করেন। কিন্তু তাঁর কথায় কর্ণপাত করেনি পুলিশ।

Chhatttisgarh High Court

ছত্তীসগঢ় হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রাইপুর (ছত্তীসগঢ়) শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৪:০৩
Share: Save:

পুলিশের ভুলে এক- দু’দিন নয়, প্রায় আট মাস জেল খেটেছেন এক যুবক। সামাজিক সম্মান নষ্ট হয়েছে। এই ভুল বুঝতে পুলিশের লেগে গেল ৭ মাস ২৬ দিন। এই ঘটনায় ছত্তীসগঢ় সরকারকে এক লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল ছত্তীসগঢ় হাই কোর্ট। ওই টাকা দিতে হবে যুবককে।

একটি অপরাধের ঘটনায় ভীমা নামে এক যুবককে তাঁর বাড়ি থেকে গ্রেফতার করে ছত্তীসগঢ় পুলিশ। ওই যুবক নিজেকে বার বার নিরপরাধ বলে দাবি করেন। কিন্তু তাঁর কথায় কর্ণপাত করেনি পুলিশ। এর পর মাসের পর মাস জেলে কেটেছে তাঁর। সম্প্রতি পুলিশের বিরুদ্ধে অভিযোগ নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ভীমা। তাঁর আইনজীবীরা আদালতে সওয়াল করেন যে, বিনা দোষে তাঁর মক্কেলকে জেলে রাখা হয়েছে। তিনি কোনও রকম অপরাধের ঘটনার সঙ্গে যুক্ত নন। পুলিশ ওই নামে অন্য এক অভিযুক্তকে খুঁজতে গিয়ে তাঁকে তুলে নিয়ে গিয়ে জেলে ভরেছে। এর আগে দান্তেওয়াড়ার নিম্ন আদালতে নির্দোষ বলে ঘোষিত হন ভীমা। আদালত এ-ও নির্দেশ দেয় যে, পুলিশ আধিকারিকের ভুলে এই কাণ্ড ঘটেছে তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে সংশ্লিষ্ট দফতরকে।

হাই কোর্টে সরকার পক্ষের কৌঁসুলিও স্বীকার করে নিয়েছেন যে, পুলিশের ভুল হয়েছিল। ভীমার গ্রেফতারিতে তারা দুঃখিত। পাশাপাশি অভিযুক্ত পুলিশ আধিকারিকের বিরুদ্ধে অন্তর্বিভাগীয় তদন্তও চলছে বলে জানানো হয়। কিন্তু এর পরেই তথ্য মেলে যে ওই পুলিশ আধিকারিক ইতিমধ্যে মারাও গিয়েছেন।

সব পক্ষের সওয়াল শোনার পর হাই কোর্ট দু’মাসের মধ্যে রাজ্যকে ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে। বিচারপতি রমেশ সিংহ এবং বিচারপতি রজনী দুবের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, ‘‘আমাদের মনে হয়, যে ভুল সরকার পক্ষ করেছে, তার জন্য তাদের লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া উচিত মামলাকারীকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chhatttisgarh High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE