Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Surname

Child Rights: পিতৃপরিচয় শেষ কথা নয়, সন্তান চাইলে মায়ের পদবি নিতে পারে: দিল্লি হাই কোর্ট

মেয়েটির বাবা জানান, আইনত তিনিই মেয়ের অভিভাবক। তাই মেয়ে কার পদবী ব্যবহার করবে, তা ঠিক করে দেওয়ার অধিকার আছে তাঁর। আদালত তা মানেনি।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ১৯:৪৫
Share: Save:

জন্ম দিলেই সন্তানের উপর মালিকানা জন্মায় না বাবার। বরং মায়ের পদবি ব্যবহার করার পূর্ণ অধিকার রয়েছে সন্তানের। শুক্রবার একটি মামলার শুনানিতে এমনই জানাল দিল্লি হাই কোর্ট। বলা হয়েছে, বাবার পদবি ব্যবহারে একেবারেই বাধ্য নয় সন্তান।

মেয়ের মায়ের পদবি ব্যবহারে আপত্তি জানিয়ে সম্প্রতি আদালতের দ্বারস্থ হন এক ব্যক্তি। শুক্রবার সেই মামলার শুনানিতে ওই ব্যক্তির আবেদন খারিজ করে দেন বিচারপতি রেখা পল্লি।

আবেদনকারীর আইনজীবী পাল্টা যুক্তি দেন যে, স্বাস্থ্যবিমায় মেয়ের নাম রেখেছেন আবেদনকারী। কিন্তু পদবি না মেলায় সমস্যা হচ্ছে। কিন্তু বিচারপতি পল্লি এই যুক্তি মানতে চাননি। তিনি বলেন, ‘‘মেয়েটি মায়ের নাম ব্যবহার করতে পারবে না কেন? এই ধরনের মানসিকতা সত্যিই হতাশাজনক।’’

বিচারপতির মন্তব্যের প্রেক্ষিতে আবেদনকারীর আইনজীবী জানান, মেয়েটি প্রাপ্তবয়স্ক নয়। এখনও সিদ্ধান্ত নেওয়ার উপযুক্ত হয়নি সে। মেয়েটির বিবাহবিচ্ছিন্না মা জোর করে তার নামের পাশে নিজের পদবি বসিয়ে দিয়েছেন। কিন্তু স্বাভাবিক অভিভাবক হিসেবে যা বোঝায়, তা আসলে বাবা-ই। তাই মেয়ে কোন পদবি ব্যবহার করবে। তা ঠিক করার অধিকার তাঁরই।

কিন্তু আবেদনকারীর আইনজীবী এই মন্তব্যে রুষ্ট হন বিচারপতি। প্রশ্ন তোলেন, ‘‘নাবালিকা হলেও মেয়েটি যদি মায়ের পদবি ব্যবহার করে খুশি হয়, তাতে আপনাদের কিসের সমস্যা?’’ এর পরই আবেদনটি খারিজ করে দেন বিচারপতি পল্লি। তবে বাবার নামের জায়গায় যাতে তাঁর নামেরও উল্লেখ থাকে, সে নিয়ে চাইলে ওই ব্যক্তি আলাদা করে মেয়েটির স্কুলে আবেদন জানাতে পারেন বলে ওই ব্যক্তিকে জানায় আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE