×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুলাই ২০২১ ই-পেপার

Indo China Border: উত্তরাখণ্ড সীমান্তে সক্রিয় চিনা সেনাবাহিনী

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ জুলাই ২০২১ ০৬:৫৭
— ছবি সংগৃহীত

— ছবি সংগৃহীত

লাদাখ সীমান্ত নিয়ে জট এখনও পুরোপুরি কাটেনি। এর মধ্যেই উত্তরাখণ্ড সীমান্তে চিনা সেনার অতি সক্রিয়তা উদ্বেগ বাড়াচ্ছে নয়াদিল্লির। সরকারের একটি সূত্র জানাচ্ছে, খুব সম্প্রতি উত্তরাখণ্ডের বাড়াহোতী এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে চিনা সেনার সক্রিয়তা বেড়েছে চোখে পড়ার মতো। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম আজ এমনটাই দাবি করেছে। তাদের বক্তব্য, স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, পিএলএ-র অন্তত ৪০ জনের একটি দলকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে টহল দিতে দেখা গিয়েছে। যা দেখে নড়েচড়ে বসেছে ভারতীয় সেনাও।

বাড়াহোতীর কাছে চিনের যে বায়ুসেনা ঘাঁটি রয়েছে, সেখানেও সম্প্রতি ড্রোন এবং হেলিকপ্টারের আনাগোনা বেড়েছে বলে খবর। গত ছ’মাসে বাড়াহোতী এলাকার আশপাশে চিনা সেনার চোখে পড়ার মতো কোনও গতিবিধি দেখা যায়নি। আচমকা তাদের এই অতি সক্রিয়তা দেখে কেন্দ্রীয় সরকার উদ্বিগ্ন। গত বছর মে মাসে লাদাখ সীমান্তে দু’দেশের সেনার মধ্যে যে সংঘর্ষের ঘটনা ঘটেছিল, তা এড়াতে আগে থেকেই উত্তরাখণ্ড সীমান্তে সেনা মোতায়েন বাড়িয়েছিল ভারত। সাম্প্রতিক পরিস্থিতিতে ভারতীয় সেনা সব দিক থেকে সতর্ক রয়েছে বলে সেনা বাহিনী সূত্রে জানানো হয়েছে।

আগে একাধিক বার বাড়াহোতীকে নিজেদের এলাকা বলে দাবি করেছে চিন। তাই এ বার ঠিক ওই এলাকাতেই তাদের সেনার এই সক্রিয়তা দেখে অতি সতর্ক ভারতীয় সেনা। কিছু দিন আগেই চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত এবং সেন্ট্রাল আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ওয়াই ডিমরী সেন্ট্রাল সেক্টর পরিদর্শনে গিয়ে সেখানকার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে এসেছিলেন। এই সেন্ট্রাল সেক্টরের আওতায় বাড়াহোতীর প্রকৃত নিয়ন্ত্রণ রেখাও পড়ে।

Advertisement
Advertisement