Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Chinese Hacker: চিনা হ্যাকার হানার দাবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ সেপ্টেম্বর ২০২১ ০৭:০৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আধার কর্তৃপক্ষ ও ভারতের একটি প্রথম সারির সংবাদমাধ্যমের তথ্য ভান্ডারে চিনা হ্যাকারেরা হামলা চালিয়েছে বলে দাবি করল এক সাইবার সুরক্ষা সংস্থা। চিনা সরকারি মদতে পুষ্ট হ্যাকারেরা ওই দু’টি সংস্থার তথ্য ভান্ডার থেকে তথ্য চুরি করতে পেরেছে কি না তা স্পষ্ট নয় বলে জানিয়েছে তারা। কিন্তু আধার কর্তৃপক্ষ ও সংবাদমাধ্যমটি এই দাবি মানতে নারাজ।

আমেরিকান ওই সাইবার সুরক্ষা সংস্থার কর্মী জোনাথন কনড্রা জানিয়েছেন, চলতি বছরের জুন ও জুলাই মাসের মধ্যে চিনা হ্যাকারেরা আধার কর্তৃপক্ষের সার্ভারে এই হামলা চালিয়েছে। সংবাদমাধ্যমটিকে নিশানা করা হয়েছিল ফেব্রুয়ারি থেকে অগস্টের মধ্যে। সে জন্য ‘উইন্নিটি’ নামে একটি ম্যালওয়্যার ব্যবহার করেছে হ্যাকারেরা। এই ম্যালওয়্যারটি চিনা সরকারি মদতে পুষ্ট হ্যাকার গোষ্ঠীই ব্যবহার করে বলে দাবি করেছেন কনড্রা।

তিনি জানান, যে সংবাদমাধ্যমটির সার্ভারে হামলা চালানো হয়েছে সেখান থেকে পাঁচ দিন ধরে একই ভাবে তথ্যের প্রবাহ লক্ষ্য করেছেন তাঁরা। তাঁর দাবি, চিনা হ্যাকারেরা ওই সার্ভারে কোনও ম্যালওয়্যার বসিয়ে থাকতে পারে। ফলে যখনই প্রয়োজন তখনই সেখান থেকে তথ্য চুরি করতে পারবে তারা। কিন্তু আধার কর্তৃপক্ষের দাবি, এমন কোনও হামলার কথা তাঁদের জানা নেই। অন্য দিকে সংবাদমাধ্যমটি জানিয়েছে, তাদের নেটওয়ার্ক থেকে তথ্য বেরিয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু তাদের সাইবার সুরক্ষা ব্যবস্থা সেই ঘটনা রুখতে পেরেছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement