Advertisement
০৪ মে ২০২৪
Chirag Paswan

লোকসভার আগে আবার বিজেপির হাত ধরার ইঙ্গিত রামবিলাস-পুত্রের, বৈঠক কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে

বিজেপি সূত্রে খবর, খুব শীঘ্রই নিজের দল এলজেপি-কে এনডিএ জোটে শামিল করতে চলেছেন চিরাগ। এমনকি আগামী ১৮ জুলাই এনডিএ-র বৈঠকেও উপস্থিত থাকতে পারেন তিনি।

Chirag Paswan son of Rambilas Paswan meets central minister to discuss alliance

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই (ছবিতে ডান দিকে)-এর সঙ্গে রামবিলাস-পুত্র চিরাগ পাসওয়ান। —টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৭:৪৯
Share: Save:

আবার কি বিজেপির হাত ধরতে চলেছেন রামবিলাস পাসওয়ানের পুত্র চিরাগ পাসওয়ান? সেই জল্পনা উস্কে দিয়ে সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাইয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি। বিজেপি সূত্রে খবর, খুব শীঘ্রই নিজের দল লোক জনশক্তি পার্টি (এলজেপি)-কে এনডিএ জোটে শামিল করতে চলেছেন চিরাগ। এমনকি, আগামী ১৮ জুলাই এনডিএ-র বৈঠকেও উপস্থিত থাকতে পারেন তিনি। চিরাগ অবশ্য জানিয়েছিলেন, সব কিছুই আপাতত আলোচনার স্তরে রয়েছে। রবিবার দলের নেতাদের সঙ্গে দলের পরবর্তী পদক্ষেপ নিয়েও আলোচনা করেন বিহারের জামুই লোকসভা কেন্দ্রের এই সাংসদ।

বৈঠক প্রসঙ্গে চিরাগ বলেন, “২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং ২০২৫ সালের বিহার বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে এলজেপি দলের নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করেছে। দলের নেতারা আমায় এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অনুমতি দিয়েছেন।” শুক্রবার দিল্লি উড়ে যাওয়ার আগে রামবিলাস-পুত্র বলেন, “মন্ত্রী হওয়াটা আমার কাছে গুরুত্বপূর্ণ নয়। জোট নিয়ে আলোচনা এখনও চলছে।” তবে এলজেপি-বিজেপি দুই শিবির সূত্রেই খবর, প্রাথমিক ভাবে স্থির হয়ে গিয়েছে যে, এনডিএ-র নয়া শরিক হতে চলেছেন চিরাগ। তবে বিজেপি নেতৃত্বের সঙ্গে ‘পাকা কথা’ বলতেই তিনি দিল্লি গিয়েছেন বলে দাবি করছে ওই সূত্রটি। চিরাগের সঙ্গে বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাসের প্রশংসা করে বিহারের প্রয়াত দলিত নেতার সঙ্গে বিজেপির পুরনো সম্পর্কের কথা উল্লেখ করেন।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাসের মৃত্যুর পর এলজেপি-র উত্তরাধিকার নিয়ে চিরাগ এবং তাঁর কাকা পশুপতিকুমার পারসের মধ্যে মতবিরোধ দেখা যায়। এলজেপি-র আর একটি গোষ্ঠীর নেতৃত্বে এখনও পশুপতিই রয়েছেন। রামবিলাস যে হাজিপুর আসন থেকে দাঁড়াতেন, সেই আসনে এ বার দাঁড়াতে চাইছেন চিরাগ। তবে ‘দাদা’র যোগ্য উত্তরসূরী হিসাবে ওই আসন ভাইপোকে ছাড়তে নারাজ হাজিপুরের বর্তমান সাংসদ পশুপতি। ২০২০ সালে বিহার বিধানসভা নির্বাচনের আগে এনডিএ ছেড়ে বেরিয়ে আসেন চিরাগ। পরে চিরাগের নেতৃত্বাধীন এলজেপি থেকে দলের পাঁচ সাংসদকে নিয়ে বেরিয়ে আসেন পশুপতি। পশুপতি দীর্ঘ দিন ধরেই বিজেপির ‘আশ্রয়ে’ রয়েছেন বলে মনে করেন রাজনীতির কারবারিদের একাংশ। এ বার ভাইপো চিরাগও বিজেপিমুখী হলে বিহারে দলের জোর বাড়বে বলে মনে করছেন দেশের শাসকদলের নেতারা। বিজেপি সূত্রে খবর, ১৮ তারিখ এনডিএ-র বৈঠকে উপস্থিত থাকতে পারে এইচডি দেবগৌড়ার দল জেডিএস, শিবসেনা এবং অজিত পওয়ারের নেতৃত্বাধীন ‘বিদ্রোহী’ এনসিপি বিধায়কেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chirag Paswan Rambilas Paswan LJP BJP NDA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE