Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
dgca

Flight: আন্তর্জাতিক উড়ান স্বাভাবিক হবে আগামী সপ্তাহ থেকেই, জানালেন বিমান মন্ত্রকের সচিব

গত অক্টোবরে কেন্দ্রীয় সরকার কোভিড বিষয়ক বিধিনিষেধের সময়সীমা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছিল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ১৭:৫৪
Share: Save:

আগামী ৩০ নভেম্বরের পর ভারত থেকে ধীরে ধীরে আন্তর্জাতিক উড়ান স্বাভাবিক হবে। বুধবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় অসামরিক বিমান যোগাযোগ মন্ত্রকের সচিব রাজীব বনশল।

গত অক্টোবরে কেন্দ্রীয় সরকার কোভিড বিষয়ক বিধিনিষেধের সময়সীমা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছিল। সেই বিধিনিষেধ অনুযায়ী বিমান চলাচল নিয়ামক সংস্থা ডিজিসিএ (ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন) যাত্রীবাহী আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রেও ওই সময়সীমা পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ করেছিল। তবে পণ্যবাহী (কার্গো) বিমান এবং নির্ধারিত কিছু উড়ানের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকরী ছিল না।

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে গত বছরের ২২ মার্চ থেকে বন্ধ আন্তর্জাতিক উড়ান। ২৫ মার্চ থেকে টানা প্রায় আড়াই মাসের লকডাউন হয়েছে দেশে। তার পর ধাপে ধাপে আনলক পর্ব শুরু হয়েছে। তার মধ্যেই অবশ্য বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরত আনা হয়েছিল ‘বন্দে ভারত’ প্রকল্পে। এ ছাড়া ১৮টি দেশের সঙ্গে ভারতের চুক্তি রয়েছে। সেই দেশগুলি থেকে সপ্তাহে নির্দিষ্ট কয়েকটি বিমান চলাচল করে। ভারত থেকেও ওই দেশগুলিতে যাতায়াত করে বিমান। এ ছাড়া আলাদা করে কোনও দেশের বিমান ভারতে আসতে চাইলে বা ভারত থেকে সংশ্লিষ্ট দেশে যেতে হলে তার জন্য বিশেষ অনুমতি নিতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.