Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Mukesh Ambani: ভবিষ্যতে সন্তানদের সঙ্ঘাতে অম্বানী সাম্রাজ্যের ভাঙন এড়াতে খসড়া মুকেশের, জল্পনা

সংবাদ সংস্থা
মুম্বই ২৩ নভেম্বর ২০২১ ২১:৩৬
সপরিবার মুকেশ অম্বানী।

সপরিবার মুকেশ অম্বানী।
ফাইল চিত্র।

তিক্ততার পুরনাবৃত্তি এড়াতে এখন থেকেই সক্রিয় মুকেশ অম্বানী। বাবা ধীরুভাইয়ের প্রয়াণের পর ব্যবসায়িক উত্তরাধিকার নিয়ে ভাই অনিলের সঙ্গে সঙঘাতে জড়াতে হয়েছিল তাঁকে। শেষ পর্যন্ত শান্তিপূর্ণ সমাধানের জন্য মা কোকিলাবেনকে হস্তক্ষেপ করতে হয়েছিল। যদিও ধীরুভাই প্রতিষ্ঠিত সংস্থার বিভাজন এড়ানো যায়নি।

অম্বানী পরিবারের ঘনিষ্ঠ একটি সূত্র জানাচ্ছে, সেই অভিজ্ঞতার কথা মনে রেখে ভবিষ্যতে নিজের তিন ছেলে-মেয়ের সম্পত্তির ভাগ-বাঁটোয়ারা নিয়ে বিবাদ এড়াতে ইতিমধ্যেই পরিকল্পনা ছকে ফেলেছেন ধনীতম ভারতীয়।

মুকেশের ২০,৮০০ কোটি ডলারের (প্রায় ১৫ লক্ষ কোটি টাকা) ব্যবসায়িক সাম্রাজ্যের উত্তরাধিকার তাঁর তিন সন্তানের। দুই ছেলে আকাশ এবং অনন্ত আর আকাশের যমজ বোন ঈশা। ওই সূত্রের দাবি, ওয়ালমার্ট প্রতিষ্ঠাতা প্রয়াত স্যাম ওয়ালটনের পথ অনুসরণ করে মুকেশ তাঁর পরবর্তী প্রজন্মের হাতে ব্যবসায়িক সাম্রাজ্যের ভার তুলে দেওয়ার দিশানির্দেশ স্থির করেছেন।

Advertisement

মুকেশের পরিকল্পনা অনুযায়ী তাঁর মালিকানাধীন মূল প্রতিষ্ঠান ‘রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিডেট’-এর পরিচালনার ভার হস্তান্তর করা হতে পারে কোনও ‘অছি পরিষদ’ (ট্রাস্ট) ধাঁচের কাঠামোর হাতে। অন্য সংস্থাগুলিকেও পর্যায়ক্রমে ওই কাঠামোর আওতায় আনা হবে। মুকেশ, তাঁর স্ত্রী নীতা এবং তিন ছেলে-মেয়ে থাকবেন ওই ‘ট্রাস্টের’ পরিচালন সমিতিতে। থাকতে পারেন মুকেশের পুত্রবধূ এবং জামাতাও। এ ছাড়া অম্বানী পরিবারের দীর্ঘদিনের সহযোগী এবং ঘনিষ্ঠদের কয়েক জনেরও ঠাঁই মিলতে পারে।

অম্বানী পরিবারের তেল শোধনাগার, পেট্রোকেমিক্যালস, টেলি যোগাযোগ, ই-কমার্স এমনকি গ্রিন এনার্জি-র মতো ‘ভবিষ্যতের ব্যবসা’ সংক্রান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের ভার থাকবে ওই ‘ট্রাস্টের’ হাতে।

আরও পড়ুন

Advertisement