×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ মে ২০২১ ই-পেপার

সিবিএসই-র একাদশ-দ্বাদশে যে কোনও বিভাগের যে কোনও বিষয় নিয়ে পড়তে পারবে পড়ুয়ারা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৪ মে ২০২১ ১৬:৪৫


ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির পর যে কোনও পড়ুয়া যে কোনও বিভাগের বিষয় নিয়েই পড়তে পারবে। মানতে হবে না বিজ্ঞান, বাণিজ্য, কলা বিভাগের গণ্ডি। সম্প্রতি একটি নির্দেশিকা জারি করে এ কথা জানিয়েছে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। সাধারণত পড়ুয়ারা একটি বিভাগের তালিকভুক্ত বিষয়গুলি পছন্দ করে নিতে পারত। এ বার যে কোনও বিষয়ই রাখা যাবে পছন্দের তালিকায়।

সিবিএসই-র পক্ষ থেকে জানানো হয়েছে, পড়ুয়াদের সুবিধার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একটি নির্দিষ্ট বিভাগে কোনও বিষয়কে আটকে রাখতে চায় না বোর্ড। ছাত্রদের সামনে বিভিন্ন বিষয়ের ভাণ্ডার খুলে দেওয়াই তাদের লক্ষ্য। সিবিএসই-র এক আধিকারিক বলেছেন, ‘‘একটি স্কুলে একাদশ-দ্বাদশে পড়ানো হয়, এমন সমস্ত বিষয়ের মধ্যে থেকে পড়ুয়াদের একটি ভাষা ও অন্য চারটি বিষয় পছন্দ করে নিতে হবে। এ ক্ষেত্রে কলা, বাণিজ্য বা বিজ্ঞান বিভাগের গণ্ডি মানা হবে না।’’

এ ছাড়াও বোর্ডের পক্ষ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের চূড়ান্ত মূল্যায়নের পদ্ধতি নিয়ে বিস্তারিত জানানো হয়েছে। কী ভাবে পড়ুয়াদের নম্বর দেওয়া হবে, তা জানিয়ে দেওয়া হয়েছে। সারা বছরের বিদ্যালয়ে হওয়া পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এই বিষয়টি ঠিক করা হবে।

Advertisement

প্রতিটি পড়ুয়ার ক্ষেত্রে ২০ নম্বরের মূল্যায়ন স্কুল জমা দেবে, বাকি ৮০ শতাংশ নির্ধারিত হবে স্কুলে আয়োজিত একাধিক পরীক্ষার উপর ভিত্তি করে। এ ক্ষেত্রেও একটি বিষয়ে মোট ১০০-এর মধ্যে দেওয়া হবে নম্বর।

Advertisement