Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অনশনে শৌচালয় আদায় ছাত্রীর

দিনমজুর রামপ্রবেশ টাকার অভাবে বাড়িতে শৌচাগার তৈরিতে রাজি ছিলেন না। আশাদেবী স্থানীয় বিদ্যালয়ের রাঁধুনি। তিনি দাঁড়ান মেয়ের পাশে।

দিবাকর রায়
পটনা ২০ মে ২০১৮ ০২:৫১
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

গ্রামে গ্রামে গান গেয়ে শৌচালয় তৈরির প্রচার করে মেয়েটি। শুধু তা-ই নয়, বাবাকে চাপ দিয়ে নিজের বাড়িতেও শৌচালয় করিয়েছে পঞ্চম শ্রেণির ছাত্রী। দিনমজুর বাবা অভাবের কথা বলায়, নিজের গয়না বন্ধক রাখতে বাধ্য করিয়েছে মেয়ে। বিহারের পটনা জেলার মসৌঢ়ী ব্লকের মিরচক গ্রামের খুশবু কুমারী। ছোট্ট মেয়েটির এই কাজকে প্রেরণা হিসেবে দেখছে রাজ্য। সম্মানিতও করেছে।

দিনমজুর রামপ্রবেশ টাকার অভাবে বাড়িতে শৌচাগার তৈরিতে রাজি ছিলেন না। আশাদেবী স্থানীয় বিদ্যালয়ের রাঁধুনি। তিনি দাঁড়ান মেয়ের পাশে। খুশবু জানাল, বাবা রাজি না হওয়ায় অনশন শুরু করে সে। শেষে নিজের গয়না বন্ধক রেখে শৌচাগার তৈরির কাজ শুরু করে। এর পরে গোটা এলাকায় মুখে মুখে ছড়িয়ে পড়ে খুশবুর জেদের কথা।

বর্তমানে এলাকায় গ্রামে গ্রামে ঘুরে গান গেয়ে শৌচাগার তৈরির কথা প্রচার করছে খুশবু। সে গানে কাজও হয়েছে। ব্লকের বেশির গ্রাম পঞ্চায়েতে খুশবুকে দিয়ে প্রচার করায় বাচ্চারাও পরিবারের অন্য সদস্যদের বোঝাতে পেরেছে। এই কাজের জন্য সোমবার সরকারের তরফে সম্মান জানানো হল তাকে। মসৌঢ়ীর বিডিও কৃষ্ণ মুরারি বলেন, ‘‘পটনা জেলায় সামাজিক কাজে বিশেষ ভূমিকা নেওয়ার জন্য খুশবুকে সম্মানিত করা হয়েছে। লোহিয়া স্বচ্ছতা অভিযানে ভাল কাজের জন্য এই সম্মান দেওয়া হচ্ছে।’’ খুশবুর সম্মানে খুশি গোটা গ্রামের বাসিন্দারা। সকলেই সিদ্ধান্ত নিয়েছেন, প্রকাশ্যে শৌচ আর নয়।

Advertisement

স্থানীয় পঞ্চায়েত কর্মী মনোজ কুমার বলেন, ‘‘সরকার টাকা দিলেও অনেকেই শৌচাগার তৈরিতে রাজি হতেন না। বাড়িতে শৌচাগার থাকাটা জরুরি, সে কথাটা বুঝিয়ে ছেড়েছে খুশবু। এখন সকলে দ্রুত কাজ করছেন। এখানেই ওর সাফল্য।’’



Tags:
Toilet Hunger Strike Patna Awareness Campaignখুশবু কুমারী
Something isn't right! Please refresh.

Advertisement