Advertisement
১১ মে ২০২৪
coal india

Coal India: কয়লা সঙ্কটে বেসামাল, দেশের আলো নেভার ভয়ে বিদেশ থেকে কয়লা আনাচ্ছে কোল ইন্ডিয়া

অবস্থা এতটাই গুরুতর যে বিশেষজ্ঞদের আশঙ্কা, বছর শেষে দেশ জুড়ে আঁধার নামতে পারে। বিপদ এড়াতে তাই আগাম প্রস্তুতি নিতে শুরু করেছে কেন্দ্র।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১২:১৩
Share: Save:

কয়লা সঙ্কট মোকাবিলায় বিদেশ থেকে কয়লা কিনতে হচ্ছে কোল ইন্ডিয়াকে। ছ’বছর আগে এমন পরিস্থিতি তৈরি হয়েছিল। চাহিদার অনুপাতে ভারতে শক্তির জোগান গিয়েছিল কমে। ছ’বছর পর আবার সেই একই পরিস্থিতির মুখোমুখি দেশ। তবে এ বার অবস্থা এতটাই গুরুতর যে বিশেষজ্ঞদের আশঙ্কা, বছর শেষে দেশ জুড়ে আঁধার নামতে পারে। বাড়তে পারে লোডশেডিং।

বিপদ এড়াতে তাই আগাম প্রস্তুতি নিতে শুরু করেছে কেন্দ্র। এ ব্যাপারে কোল ইন্ডিয়ার উপর দায়িত্ব দেওয়া হয়েছে। ভারত সরকার চিঠি দিয়ে কেন্দ্রীয় সংস্থাটিকে নির্দেশ দিয়েছে অবিলম্বে বিদেশ থেকে কয়লার আমদানি শুরু করতে। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, সেই চিঠি হাতে এসেছে তাদের।

ভারতে ব্যবহৃত জ্বালানির মূল শক্তিই হল কয়লা। দেশের মোট জ্বালানির ৭০ শতাংশ আসে কয়লা থেকে। ভারতে কয়লা উত্তোলনের নিয়ন্ত্রক সংস্থা কোল ইন্ডিয়াকে সাম্প্রতিক অতীতে কয়লা আমদানি করতে হয়নি। কিন্তু বিশেষজ্ঞদের আশঙ্কা, যে ভাবে দেশে বিদ্যুতের চাহিদা বাড়ছে, তাতে শুধু দেশে উৎপাদিত কয়লার ভরসায় থাকলে কিছু দিনের মধ্যেই বড় ঘাটতি তৈরি হবে। যার প্রভাব পড়বে দেশের কলকারখানার উৎপাদন এবং সামগ্রিক বিদ্যুৎ বণ্টন প্রক্রিয়াতেও।

এ ব্যাপারে আগেই বিভিন্ন রাজ্যের বিদ্যুৎ সরবরাহকারী সংস্থাগুলিকে সতর্ক করেছিল কেন্দ্র। সময় থাকতে হাতে কয়লার যথেষ্ট জোগান মজুত করতেও বলেছিল তারা। বলা হয়েছিল, আগাম জ্বালানি মজুত করার প্রক্রিয়া শুরু না করলে তাদের দেওয়া কেন্দ্রীয় সরবরাহেও কাটছাঁট করা হবে। এই অবস্থায় তড়িঘড়ি জ্বালানির জোগানের ব্যবস্থা করতে উঠে পড়ে লেগেছিল বিদ্যুৎ উৎপাদন এবং সরবরাহকারী সংস্থাগুলি। কিন্তু এর মধ্যেই আবার বদলানো হল কেন্দ্রীয় নির্দেশ।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, তারা কেন্দ্রের যে চিঠিটির কথা জেনেছে, তাতে রাজ্যের বিদ্যুৎ সংস্থাগুলিকে জ্বালানি সংগ্রহের প্রক্রিয়া আপাতত স্থগিত রাখতে বলা হয়েছে। বদলে সেই দায়িত্ব দেওয়া হয়েছে কোল ইন্ডিয়াকে। চিঠিতে বলা হয়েছে, কোল ইন্ডিয়াই বিদেশ থেকে সামগ্রিক কয়লা আমদানি করার কাজ করবে। তারপর সেই কয়লা কত দামে বিদ্যুৎ সংস্থাগুলিকে কিনতে হবে, তার জন্য অপেক্ষা করতে বলা হয়েছে কেন্দ্রের তরফে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coal india Power Cut
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE