Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mughal Era Coins

টাকায় হোঁচট! মন্দিরের মাটি খুঁড়তেই বেরিয়ে এল গুচ্ছ গুচ্ছ প্রাচীন মুদ্রা

উত্তরপ্রদেশের হুসেনপুর গ্রামের একটি মন্দিরে খননকার্য চালানোর সময় বেশ কিছু প্রাচীন মুদ্রা উদ্ধার হয়েছে। মুদ্রাগুলি মোগল আমলে ব্যবহার করা হত বলে প্রাথমিক অনুমান পুলিশের।

Coins from Mughal Era found in UP amid temple construction work.

মন্দিরের মাটি খুঁড়তেই বেরিয়ে এল প্রাচীন মুদ্রা। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১১:৩১
Share: Save:

গ্রামের মন্দিরে সংস্কারের কাজ চলছিল। প্রাচীর দিয়ে ঘেরা হচ্ছিল মন্দিরের চারপাশ। সেই দেওয়ালের গাঁথনি তুলতে গিয়ে আশ্চর্য আবিষ্কার করে ফেললেন কর্মীরাই। মাটি খোঁড়ার সময় টাকায় হোঁচট খেলেন তাঁরা।

উত্তরপ্রদেশের হুসেনপুর গ্রামের সতীধাম মন্দিরের ঘটনা। ওই মন্দিরের চার দিকে দেওয়াল তৈরির কাজ চলছিল। রবিবার রাতে দেওয়ালের গাঁথনির জন্য মাটি খুঁড়তে গিয়ে চমকে ওঠেন কয়েক জন কর্মী। ছোট ছোট মুদ্রা তাঁদের পায়ে ঠেকে। জায়গাটি আরও ভাল করে খুঁড়তেই দেখা যায়, অনেক মুদ্রা সেখানে পোঁতা রয়েছে।

খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ। তারা মুদ্রাগুলি উদ্ধার করে নিয়ে যায়। পুলিশ সুপারিনটেন্ডেন্ট সাগর জৈন জানিয়েছেন, অন্তত ৪০০ মুদ্রা মন্দিরের জমি থেকে উদ্ধার করা হয়েছে। মুদ্রাগুলিতে আরবি ভাষায় অনেক কিছু লেখা রয়েছে। মোগল আমলে এই মুদ্রা ব্যবহার করা হত বলে ধারণা। তবে পুলিশের তরফে খবর দেওয়া হয়েছে প্রত্নতাত্ত্বিক বিভাগে। তারা এসে মুদ্রাগুলি খতিয়ে দেখবে। তার পর এই মুদ্রা সম্পর্কে আরও তথ্য জানা যাবে।

মুদ্রা উদ্ধারের খবর ছড়িয়ে পড়ার পর এলাকায় যথেষ্ট চাঞ্চল্য ছড়িয়েছে। ভিড় জমে গিয়েছে ওই মন্দিরের সামনে। মন্দিরের নীচে গুপ্তধন পোঁতা ছিল বলে মনে করছেন এলাকাবাসী। এলাকায় আরও খননকার্য চালানো হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coins UP temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE