Advertisement
০২ মে ২০২৪
Amit Shah on New Bill

জন্ম, মৃত্যু নথিভুক্ত করার বিল আনছে কেন্দ্র, কিসে কিসে সুবিধা হবে? জানিয়ে দিলেন শাহ

সোমবার রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া (আরজিআই) এবং সেনসাস কমিশনারের নতুন সদর দফতর জনগণ ভবনের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন শাহ। সেখানেই নতুন বিল আনার কথা জানিয়েছেন।

Centre to bring bill to register births and deaths in the next parliament session says Amit Shah.

জন্ম ও মৃত্যুর পরিসংখ্যান নিয়ে নতুন বিল আনার কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ০৯:০৯
Share: Save:

জন্ম ও মৃত্যুর তথ্য নথিভুক্ত করার জন্য নতুন একটি বিল আনছে কেন্দ্র। সংসদের আগামী অধিবেশনেই এই বিল আনা হবে, সোমবার তেমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর মাধ্যমে ভারতীয় নাগরিকদের জন্ম এবং মৃত্যুর পরিসংখ্যান জাতীয় তালিকায় নথিভুক্ত করা হবে। যা পরবর্তী কালে ব্যবহৃত হবে ভোটার তালিকা-সহ বিভিন্ন ক্ষেত্রে।

সোমবার রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া (আরজিআই) এবং সেনসাস কমিশনারের নতুন সদর দফতর জনগণ ভবনের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন শাহ। সেখানেই নতুন বিল আনার কথা জানিয়েছেন। তিনি জানান, এই প্রস্তাবিত বিলটি পাশ হলে তা আরজিআই-এর কাজের সহায়ক হয়ে উঠবে।

মূলত ১৯৬৯ সালের জন্ম ও মৃত্যু নথিভুক্তিকরণ আইনে কিছুটা সংশোধন করে নতুন বিলটি তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে জন্ম ও মৃত্যুর যে পরিসংখ্যান জাতীয় তালিকায় নথিভুক্ত করা হবে, তা ব্যবহার করা হবে ভোটার তালিকা প্রস্তুতিতে। এ ছাড়াও, কেন্দ্রীয় জনসংখ্যার তালিকা এবং সরকারি প্রকল্পের সুবিধাভোগী নাগরিকদের তালিকা প্রস্তুত করতেও কাজে লাগবে এই পরিসংখ্যান।

এর মাধ্যমে কোনও নাগরিক ১৮ বছর বয়সি হলে নির্বাচন কমিশন নিজে থেকেই তাঁর নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে পারবে। কেউ মারা গেলে নিজে থেকেই তাঁর নাম সরে যাবে তালিকা থেকে। এতে নির্বাচনী প্রক্রিয়ায় স্বচ্ছতা আসবে বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রের তরফে বিলের খসড়া রাজ্যগুলিতে পাঠানো হয়েছে। শাহ জানিয়েছেন, এর মাধ্যমে জাতীয় তালিকায় জন্ম ও মৃত্যুর পরিসংখ্যান অনবরত নিজে থেকেই নথিভুক্ত হতে থাকবে। সরকারি কর্মীদের কাজও এতে আগের চেয়ে সহজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah birth Death Government of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE