Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

মোদীর স্বচ্ছ ভারত অভিযান। দিল্লি চলো: রাজধানী পৌঁছবেন তৃণমূল কর্মীরা। এশিয়াড: বাংলায় আসবে সোনা? রাজ্যে নিম্নচাপের গতিপ্রকৃতি। কলকাতায় আপের ‘রাজ দরবার অভিযান’।

An image of Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ০৬:৫৩
Share: Save:

মোদীর স্বচ্ছ ভারত অভিযান

দেশকে পরিচ্ছন্ন রাখতে সমস্ত নাগরিককে শ্রমদানের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, স্বচ্ছ ভারত গড়ে তোলা সকলের মিলিত দায়িত্ব। আজ সকাল ১০টায় এই অভিযান শুরু হবে দেশ জুড়ে। এই অভিযান প্রতীকী হলেও স্বচ্ছতা নিয়ে দেশবাসীর মধ্যে সচেতনতা তৈরি করাই এর মূল উদ্দেশ্য। আজ নজর থাকবে এই অভিযানের দিকে।

দিল্লি চলো: রাজধানী পৌঁছবেন তৃণমূল কর্মীরা

রাজ্যের বকেয়া আদায়ের দাবিতে হতে চলা কর্মসূচিতে যোগ দিতে আজ দিল্লি পৌঁছবেন তৃণমূল নেতৃত্ব। দলীয় নির্দেশ মতো, ১ অক্টোবর রাজধানীতে পৌঁছনোর নির্দেশ দেওয়া হয়েছে সাংসদ, বিধায়ক, জেলা পরিষদের সভাধিপতি, সহ-সভাধিপতি, পঞ্চায়েত সমিতির সভাপতিদের। আজ দিল্লি পৌঁছবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ২-৩ অক্টোবন দিল্লিতে তাঁদের কেন্দ্র-বিরোধী কর্মসূচি। ট্রেন বাতিল হওয়ায় তৃণমূলকর্মীদের নিয়ে শনিবার দিল্লির উদ্দেশে রওনা দেয় গোটা ৪০ বাস।

এশিয়াড: বাংলায় আসবে সোনা?

এশিয়ান গেমসে আজ স্বপ্না বর্মণের হাত ধরে বাংলায় আসতে পারে সোনা। বাংলার এই মহিলা অ্যাথলিট গত বারের এশিয়ান গেমসে হেপ্টাথলনে চ্যাম্পিয়ন। আজ সন্ধ্যা সওয়া ৬টায় হবে এই ইভেন্টের শেষ বিভাগ। এ ছাড়াও রয়েছে তিরন্দাজি, শুটিং, মহিলাদের হকি। সোনির বিভিন্ন চ্যানেলে সম্প্রচার শুরু ভোর সাড়ে ৬টা থেকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যে নিম্নচাপের গতিপ্রকৃতি

উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত সুস্পষ্ট নিম্নচাপের আকার নিয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপ ক্রমে বাংলা এবং ওড়িশা উপকূলের দিকে এগোবে। এর ফলে আগামী কয়েক দিন উত্তর এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে হাওয়া অফিস। নিম্নচাপের গতি প্রকৃতির দিকে নজর থাকবে।

কলকাতায় আপের ‘রাজ দরবার অভিযান’

১০০ দিনের কাজের বকেয়া টাকা পাওনার দাবিতে যখন বাংলার শাসকদল দিল্লিতে কর্মসূচি করতে চলেছে, তখন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের দল একই দাবিতে বাংলায় কর্মসূচি করবে আজ। আজ মেয়ো রোডে গান্ধীমূর্তির পাদদেশ থেকে রাজভবন পর্যন্ত মিছিলের ডাক দিয়েছে বাংলার আপ। আপের কর্মসূচির নাম ‘রাজ দরবার অভিযান’।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি

ডেঙ্গি নিয়ন্ত্রণে তৎপর রাজ্য সরকার। শনিবার নবান্নে মুখ্যসচিবের নেতৃত্বে ডেঙ্গি নিয়ে ভার্চুয়াল মাধ্যমে বৈঠক হয়। সেখানে ফোনের মাধ্যমে যোগ দেন মুখ্যমন্ত্রী। প্রশাসন সূত্রে খবর, ডেঙ্গি নিয়ন্ত্রণে সপ্তাহ জুড়ে ২৪ ঘণ্টা কাজ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মণিপুরের পরিস্থিতি

মণিপুর শান্ত হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে না। শনিবার সকালেও দফায় দফায় পুলিশের সঙ্গে বিক্ষুদ্ধ জনতার সংঘর্ষ হয়েছে ইম্ফলের বিভিন্ন এলাকায়। মেইতেই জনগোষ্ঠীর দুই পড়ুয়ার অপহরণ এবং খুনের ঘটনায় নতুন করে অশান্ত হয়েছে মণিপুর। মঙ্গলবার থেকে সেখানে ইন্টারনেট পরিষেবার উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বুধবার ঘোষণা করা হয়েছে, কুকি অধ্যুষিত পাহাড়ি অঞ্চলে আগামী ছ’মাসের জন্য বলবৎ থাকবে ‘সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন’ বা আফস্পা। দক্ষিণপূর্বের ওই রাজ্যের পরস্থিতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE