Advertisement
২০ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

মেঘালয় সফরে মমতা আর অভিষেক। রাজ্যপালের সঙ্গে উপাচার্যদের বৈঠক রাজভবনে, থাকবেন শিক্ষামন্ত্রীও। বিচারপতি মান্থার এজলাসে অবরোধের ঘটনায় বিশেষ বেঞ্চে আদালত অবমাননার শুনানি।

চিনে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।

চিনে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ০৬:৪৭
Share: Save:

মেঘালয় সফরে মমতা আর অভিষেক

আজ, মঙ্গলবার ভোটমুখী মেঘালয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। সে রাজ্যে নির্বাচনে দলের হয়ে প্রচারে অংশ নেবেন তাঁরা। এ ছাড়া দলীয় কিছু কর্মসূচিতেও দেখা যাবে মমতা-অভিষেককে।

রাজ্যপালের সঙ্গে উপাচার্যদের বৈঠক রাজভবনে, থাকবেন শিক্ষামন্ত্রীও

আজ রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠক রয়েছে রাজ্যপাল সিভি আনন্দ বোসের। ওই বৈঠকে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের থাকার কথা। বেলা ১১টা নাগাদ এই বৈঠকটি হবে রাজভবনে। নজর থাকবে এই খবরের দিকে।

বিচারপতি মান্থার এজলাসে অবরোধ: বিশেষ বেঞ্চে শুনানি

বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস অবরোধের ঘটনায় তিন বিচারপতির বিশেষ বেঞ্চে গঠন হয়েছে কলকাতা হাই কোর্টে। ওই বেঞ্চে আজ দুপুর সাড়ে ১২টা নাগাদ স্বতঃপ্রণোদিত ভাবে আদালত অবমাননার যে রুল জারি হয়েছিল তার শুনানি রয়েছে। আদালতের নির্দেশের দিকে আজ নজর থাকবে। অন্য দিকে, বিচারপতি মান্থার এজলাসের ঘটনা নিয়ে আজ রিপোর্ট প্রকাশ করার কথা ‘বার কাউন্সিল অব ইন্ডিয়া’র।

রাজ্যের আবহাওয়া কেমন

রাজ্যের তাপমাত্রা ফের নিম্নমুখী। দিন কয়েক ঠান্ডা কম ছিল। সোমবার থেকে ঠান্ডা ফের বাড়তে শুরু করেছে। আবার জাঁকিয়ে শীত পড়বে বাংলায়— জানাচ্ছে আবহাওয়া দফতর। চলতি সপ্তাহে কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টি হতে পারে দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। কয়েক পশলা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের দক্ষিণের জেলাগুলিতে। অন্য দিকে, হাড় কাঁপানো ঠান্ডা থাকবে উত্তরবঙ্গে। দার্জিলিঙের তাপমাত্রা হিমাঙ্কের নীচে চলে গিয়েছে। আবহাওয়া সংক্রান্ত আরও খবরের দিকে আজ নজর থাকবে।

বাংলা-হরিয়ানা রঞ্জি ট্রফির প্রথম দিন

আজ বাংলা বনাম হরিয়ানার রঞ্জি ট্রফির প্রথম দিনের ম্যাচ রয়েছে। সকাল সাড়ে ৯টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার ফলাফলের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অস্ট্রেলিয়ান ওপেন টেনিস

আজ থেকে অস্ট্রেলিয়ান ওপেন টেনিস প্রতিযোগিতা শুরু হয়েছে। ভোর সাড়ে ৫টা থেকে খেলাটি হচ্ছে। নজর থাকবে এই খেলার নানা খবরের দিকে।

ভারতীয় ক্রিকেট দলের খবর

টি-টোয়েন্টি এবং এক দিন— শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সিরিজই জিতে নিয়েছে ভারত। শ্রীলঙ্কার পর এ বার ভারত সফরে আসছে নিউ জ়িল্যান্ড ক্রিকেট দল। আগামী বুধবার থেকে তাদের বিরুদ্ধে নামবেন বিরাট কোহলীরা। তার আগে ভারতীয় ক্রিকেট দলের খবরের দিকে নজর থাকবে।

শীতে কাবু উত্তর ভারত

প্রবল ঠান্ডায় কাঁপছে গোটা উত্তর ভারত। আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার সকাল থেকে শৈত্যপ্রবাহ পরিস্থিতি তৈরি হয়েছে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, রাজস্থান এবং উত্তরপ্রদেশের একাংশে। তুষারপাত হয়েছে উত্তরাখণ্ডের কিছু অংশে, জম্মু-কাশ্মীর, লাদাখ, গিলগিট, বাল্টিস্তান, মুজফ্‌ফরাবাদ এবং হিমাচল প্রদেশে। রাজধানী দিল্লিতে পারদ ৩ ডিগ্রির নীচে নেমে গিয়েছে। আজ আবহাওয়া সংক্রান্ত আরও খবরের দিকে নজর থাকবে।

জোশীমঠের পরিস্থিতি

গত সপ্তাহে উত্তরাখণ্ডের পাহাড়ি জনপদ জোশীমঠের বিভিন্ন বাড়ি, হোটেলে ফাটল দেখা দেয়। এর ফলে ক্ষতিগ্রস্ত প্রায় ৭০০-রও বেশি পরিবার। জোশীমঠ বসবাসের উপযুক্ত নয় বলে জানিয়েছে সে রাজ্যের প্রশাসন। বেশি ক্ষতিগ্রস্ত বাড়িগুলিকে ভেঙে ফেলার কাজ শুরু হয়েছে। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার কথা জানিয়েছে রাজ্য সরকার। অন্য দিকে, জোশীমঠ বাঁচাতে সমীক্ষা শুরু করেছে কেন্দ্র।

করোনা পরিস্থিতি

চিনে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। যা নিয়ে উদ্বিগ্ন ভারতও। এ দেশে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে, এই আশঙ্কায় আগাম ব্যবস্থা নিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছিল। এখন সরকারি পরিসংখ্যান বলছে, ভারতে করোনা সংক্রমিতের সংখ্যা অনেক কম। বাংলায় প্রতি দিন ১০ জনেরও কম মানুষের মধ্যে করোনা আক্রান্তের খোঁজ মিলছে। আর মৃত্যুর কোনও খবর নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE