Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

শনিবার ৯ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদের পর আগামী ২২ ডিসেম্বর ফের বিচারপতি অমৃতা সিংহের স্বামী, পেশায় আইনজীবী প্রতাপচন্দ্র দে-কে তলব করেছে সিআইডি।

Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ০৭:২৫
Share: Save:

দিল্লিতে মুখ্যমন্ত্রীর বৈঠক

রবিবার দিল্লি পৌঁছে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার দুপুরে সংসদের নতুন ভবনে তৃণমূল সাংসদদের নিয়ে বৈঠকে বসবেন তিনি। মঙ্গলবার ‘ইন্ডিয়া’ জোটের বৈঠকে থাকবেন মমতা। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর মুখোমুখি বৈঠক। সে দিনই কলকাতায় ফিরে আসবেন মুখ্যমন্ত্রী।

বিচারপতির স্বামী সিআইডিতে ফোন জমা দেবেন কি?

শনিবার ৯ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদের পর আগামী ২২ ডিসেম্বর ফের বিচারপতি অমৃতা সিংহের স্বামী, পেশায় আইনজীবী প্রতাপচন্দ্র দে-কে তলব করেছে সিআইডি। একটি মামলায় প্রভাব খাটানোর অভিযোগের সূত্রেই তাঁকে ডাকা হয়েছে বলে রাজ্য পুলিশ সূত্রে খবর। শুধু তাই নয় বিচারপতির স্বামীর উপর চাপ বাড়িয়ে আগামী সোমবার তাঁকে ফোন জমা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। সিআইডি-র নির্দেশ মোতাবেক তিনি ফোন জমা দেবেন কি না, সে দিকে নজর থাকবে।

সংসদের অধিবেশন

সংসদের শীতকালীন অধিবেশন শেষ সপ্তাহে পা রাখছে। অধিবেশন চলার কথা আগামী শুক্রবার পর্যন্ত। গত সপ্তাহে জঙ্গিহানার বর্ষপূর্তির দিনেই নতুন ভবনে হানার ঘটনা নিয়ে উত্তপ্ত ছিল অধিবেশন। সাসপেন্ড হয়েছেন ১৫ জন সাংসদ। কংগ্রেস নেতা রাহুল গান্ধী আবার এই হানাকে দেশের বেড়ে চলা বেকারত্বের সঙ্গে তুলনা করেছেন। তাই মনে করা হচ্ছে, সংসদে প্রধান বিরোধী দল কংগ্রেস এই সব বিষয়কে নিয়ে মোদী সরকারের উপর আক্রমণ শানাতে পারে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংসদে হানা: তদন্ত ও তরজা

এ পর্যন্ত ছ’জন গ্রেফতার। আরও অনেকের দিকে নজর। সংসদে রংবোমা নিয়ে হানার ঘটনার তদন্তে যেমন নতুন নতুন তথ্য আসছে পুলিশি সূত্রে, একই সঙ্গে চলছে রাজনৈতিক তরজাও। বিরোধী জোট বিজেপি সরকারকে চেপে ধরতে সংসদের দু’কক্ষেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করেছে। রবিবার ঘটনার চার দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুখ খুলেছেন বুধবারের ঘটনা নিয়ে। সোমবারও সংসদে হানার ঘটনা নিয়েও সরগরম থাকতে পারে জাতীয় রাজনীতি।

সজ্জন জিন্দলের বিরুদ্ধে অভিযোগের তদন্ত

জিন্দল গোষ্ঠীর কর্ণধার সজ্জন জিন্দলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন এক অভিনেত্রী। গত বুধবার মুম্বইয়ের বান্দ্রা-কুরলা কমপ্লেক্স (বিকেসি) থানায় এফআইআর দায়ের হয়েছে। পুলিশ সূত্রে খবর, অভিনেত্রীর বয়ানের ভিত্তিতে অভিযুক্তের বিরুদ্ধে মামলা দায়ের করে তদন্ত শুরু হয়েছে। অভিনেত্রীর দাবি, ঘটনাটি ২০২২ সালের জানুয়ারি মাসের। বান্দ্রা-কুরলা কমপ্লেক্সে সংস্থার সদর দফতরের পেন্টহাউসে তাঁকে ধর্ষণ করেছেন সজ্জন। এই অভিযোগ অস্বীকার করে সজ্জন বলেছেন, ‘‘সমস্ত অভিযোগই অসত্য এবং ভিত্তিহীন। এই তদন্তে তিনি সব রকম ভাবে সহযোগিতা করবেন।’’ এ নিয়ে তদন্তের গতিপ্রকৃতির দিকে নজর থাকবে।

টেটের দিন বদল চেয়ে দিলীপ ঘোষের মামলার শুনানি

২৪ ডিসেম্বর কলকাতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কর্মসূচির দিনেই প্রাথমিক স্কুলে নিয়োগের পরীক্ষা টেট। টেটের দিন বদলের আবেদন জানিয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছেন বিজেপি নেতা দিলীপ ঘোষ। আজ ওই মামলাটির শুনানি রয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

কলকাতা-সহ গোটা রাজ্যে শীত কেমন?

ক্যালেন্ডারে শীত পড়ছে সোমবার থেকে। কারণ সোমবার পৌষ মাসের প্রথম দিন। তবে বাংলায় শীত মাঠে নামার আগেই চালিয়ে খেলতে শুরু করেছে। প্রত্যেক দিনই শীতল থেকে শীতলতর হচ্ছে। এর আগে শনিবার স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নেমেছিল রাজ্যের তাপমাত্রা। আবহাওয়া দফতর জানিয়েছিল শনিবারই শীতলতম দিন। দেখা গেল রবিবার আরও একধাপ নেমেছে পারদ। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছে ১৩ ডিগ্রির ঘরে। ছাপিয়ে গিয়েছে শনিবারের রেকর্ডকে। স্বাভাবিক ভাবেই তাই সোমবার খাতায় কলমে শীতের প্রথম দিনে বিশেষ নজর থাকবে তাপমাত্রার দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE