Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

মুম্বইয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকের প্রথম দিন। সুতপা হত্যাকাণ্ডের সাজা ঘোষণা। ধর্মতলায় বামফ্রন্টের সমাবেশ। যাদবপুরকাণ্ডে আদালতে নাসিম, সত্যব্রত, হিমাংশুর হাজিরা।

An image of Mohun Bagan

বৃহস্পতিবার ডুরান্ডের সেমিফাইনালে গোয়ার মুখোমুখি মোহনবাগান। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ০৬:৪৮
Share: Save:

মুম্বইয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকের প্রথম দিন

আজ বিকেলে মুম্বইয়ে ‘ইন্ডিয়া’র তৃতীয় বৈঠক শুরু হচ্ছে। চলবে আগামিকাল পর্যন্ত। বৈঠকে কংগ্রেস, তৃণমূল, আপ, সিপিএম-সহ বিজেপি-বিরোধী ২৭টি দল অংশ নিতে চলেছে।

সুতপা হত্যাকাণ্ডের সাজা ঘোষণা

বহরমপুরের কলেজছাত্রী সুতপা চৌধুরী খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হয়েছেন তাঁর প্রাক্তন প্রেমিক, ঘটনার মূল অভিযুক্ত সুশান্ত চৌধুরী। মঙ্গলবারই আসামিকে ভারতীয় দণ্ডবিধির ৩০২ (খুন) এবং ২৮এ (অস্ত্র আইনে)-তে দোষী সাব্যস্ত করেছে আদালত। বিরলের মধ্যে বিরলতম অপরাধ করেছেন সুশান্ত, এই দাবি করে বুধবার তাঁর ফাঁসির আর্জি জানান সরকারি পক্ষের আইনজীবী। অন্য দিকে, সুশান্তের আইনজীবী তাঁর মক্কেলের সাজা কম করার আবেদন রেখেছেন আদালতে। আজ বিকেলে সাজা ঘোষণার শুনানি হবে বহরমপুরের ফাস্ট ট্র্যাক কোর্টে।

ধর্মতলায় বামফ্রন্টের সমাবেশ

১৯৫৯ সালের খাদ্য আন্দোলনের বর্ষপূর্তিতে আজ ধর্মতলা মোড়ে সমাবেশ ডেকেছে রাজ্য বামফ্রন্ট। শহরের প্রাণকেন্দ্রে হতে চলা এই সভা ঘিরে আজ যানজটের আশঙ্কা রয়েছে। ২০০৯ সালের ৩১ অগস্ট শেষ বার খাদ্য আন্দোলনের শহিদ দিবসে সভা করেছিল বামেরা। তখনও তারা ক্ষমতায়। বিরোধী পরিসরে যাওয়ার পর এই দিনে প্রথম সমাবেশ আজ।

যাদবপুরকাণ্ড

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া মৃত্যুর ঘটনায় ধৃত তিন জনকে আদালতে হাজির করানো হবে আজ— নাসিম আখতার, সত্যব্রত রায় এবং হিমাংশু কর্মকার। তিন জনের বিরুদ্ধেই পড়ুয়াকে র‌্যাগিং ও হত্যার অভিযোগ রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রবিবার কি ডার্বি?

আজ ডুরান্ডের সেমিফাইনালে গোয়ার মুখোমুখি মোহনবাগান। ফাইনালে উঠে গিয়েছে ইস্টবেঙ্গল। অর্থাৎ, মোহনবাগান গোয়াকে হারাতে পারলে রবিবার ফাইনালে আবার ডার্বি হতে চলেছে। তবে গোয়ার বিরুদ্ধে কঠিন লড়াই সবুজ-মেরুনের। যুবভারতীতে এই ম্যাচ সন্ধ্যা ৬টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

এশিয়া কাপ

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে আজ নামবে বাংলাদেশ। ২০১৮ সালের এশিয়া কাপ থেকে এই দুই দলের লড়াই মাঠ ছাড়িয়ে গ্যালারিতে গিয়ে পৌঁছেছে। সব কিছু ছাপিয়ে শিরোনামে ‘নাগিন ডান্স’ (ম্যাচ শেষে বিশেষ কায়দায় নাচতে দেখা গিয়েছে জয়ী দলের ক্রিকেটার ও সমর্থকদের)। দু’দলই বিশ্বকাপের কথা মাথায় রেখে এশিয়া কাপে ভাল ফল করার লক্ষ্য নিয়ে নামবে। এই ম্যাচ বিকেল ৩টে থেকে স্টার স্পোর্টসে।

ইউএস ওপেন

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম টেনিস প্রতিযোগিতা ইউএস ওপেন আজ চতুর্থ দিনে পড়ছে। খেলা সরাসরি দেখা যাবে সোনি স্পোর্টসের দু’টি চ্যানেলে রাত সাড়ে ৮টা থেকে।

চাঁদে রোভার প্রজ্ঞানের গতিবিধি

চাঁদে এক সপ্তাহ পার করে ফেলেছে চন্দ্রযান-৩-এর রোভার প্রজ্ঞান। বুধবার রোভারের ক্যামেরায় ল্যান্ডার বিক্রমের ছবি ধরা পড়েছে। সেই ছবি টুইট করে ইসরো তাকে ‘অভিযানের সেরা ছবি’ তকমাও দিয়েছে। ইসরো আগেই জানিয়েছিল, চাঁদের দক্ষিণ মেরুতে সালফারের খোঁজ পেয়েছে প্রজ্ঞান। আজ নতুন কী করে প্রজ্ঞান, সে দিকে নজর থাকবে।

দত্তপুকুরে বিস্ফোরণকাণ্ডের তদন্ত

দত্তপুকুরের মোচপোলে বেআইনি বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণে ন’জনের মৃত্যুর ঘটনা নিয়ে চাপানউতর অব্যাহত রাজ্য-রাজনীতিতে। প্রশাসনের নজর এড়িয়ে কী ভাবে ঘনবসতিপূর্ণ এলাকায় বাজির কারবার চলল, তা নিয়ে তরজা চলছে। শাসকদলের যোজসাজশ নিয়ে লাগাতার আক্রমণ শানাচ্ছেন বিরোধীরা। এরই সঙ্গে পুলিশ সূত্রে খবর, দত্তপুকুরকাণ্ডে বাজি সিন্ডিকেটের মাথা হিসাবে ‘পণ্ডিত’ নামের এক ব্যক্তিকে নিয়ে জোর গুঞ্জন তৈরি হয়েছে। কে এই ‘পণ্ডিত’, তিনি কী ভাবে এই কারবারের সঙ্গে যুক্ত— এই সবই এখন তদন্তকারীদের আতশকাচের নীচে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE