Advertisement
২৫ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

গুজরাতে দ্বিতীয় এবং শেষ দফার ভোটগ্রহণ। রাষ্ট্রপতি ভবনে জি২০ সভাপতিত্ব নিয়ে প্রধানমন্ত্রীর বৈঠক। উপস্থিত থাকবেন মমতা। দুপুরে দিল্লি যাচ্ছেন তিনি। বিশ্বকাপ ফুটবলের প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ০৭:০১
Share: Save:

গুজরাতে দ্বিতীয় এবং শেষ দফার ভোট

আজ, সোমবার গুজরাত বিধানসভা নির্বাচনের দ্বিতীয় তথা শেষ দফার ভোটগ্রহণ। সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। গত বুধবার সেখানে প্রথম দফার ভোটগ্রহণ হয়। আগামী ৮ ডিসেম্বর রয়েছে গণনা।

জি২০ সভাপতিত্ব নিয়ে প্রধানমন্ত্রীর বৈঠক

আগামী বছর সেপ্টেম্বরে জি২০ সম্মেলনে সভাপতিত্ব করবে ভারত। এ বছর থেকেই তার প্রস্তুতি শুরু হয়েছে। আজ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা এবং কয়েক জন মুখ্যমন্ত্রীর সঙ্গে এ নিয়ে আলোচনা করতে বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিকেলে রাষ্ট্রপতি ভবনে এই বৈঠকটি হওয়ার কথা। তৃণমূলের হয়ে এক বৈঠকে যোগ দেবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দুপুরে দিল্লি রওনা হবেন মমতা বন্দ্যোপাধ্যায়

আজ, সোমবার চার দিনের সফরে দিল্লির উদ্দেশে যাত্রা শুরু করছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর নাগাদ কলকাতা থেকে রাজধানীর উদ্দেশে তাঁর পাড়ি দেওয়ার কথা। এই সফরের প্রথম দিনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা জি-২০ বৈঠকে যোগ দেওয়ার কথা তাঁর। এ ছাড়া দলীয় সাংসদের সঙ্গে বৈঠকের পাশাপাশি আরও কয়েকটি কর্মসূচিতে অংশ নেবেন মমতা। আজ থেকে নজর থাকবে তাঁর এই সফরের দিকে।

বিশ্বকাপ ফুটবলের প্রি-কোয়ার্টার ফাইনাল

আজ বিশ্বকাপ ফুটবলের প্রি-কোয়ার্টার ফাইনালে জোড়া ম্যাচ রয়েছে। রাত সাড়ে ৮টা নাগাদ ক্রোয়েশিয়া ও জাপানের খেলা রয়েছে। রাত সাড়ে ১২টায় রয়েছে ব্রাজিল বনাম দক্ষিণ কোরিয়ার খেলা।

রাজ্যের ডিএ মামলার শুনানি সুপ্রিম কোর্টে

ডিএ বা মহার্ঘ ভাতা সরকারি কর্মচারীদের প্রাপ্ত অধিকার। রাজ্য সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। হাই কোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য। আজ সেখানে মামলাটির শুনানির জন্য ওঠার কথা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতা হাই কোর্টে শুনানি

আজ নবম-দশমে শিক্ষক নিয়োগ মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। এর আগে আদালত অবৈধ ভাবে সুপারিশপত্র পেয়েছেন এমন ১৮৩ জনের তালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছিল। আজ ওএমআর শিটের বিষয়টি নিয়ে শুনানি হওয়ার কথা। অন্য দিকে, আজ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের আবেদনের শুনানি রয়েছে হাই কোর্টে। ইডির করা এফআইআর খারিজ চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। সকাল সাড়ে ১০টা নাগাদ এই মামলাটি শুনবে উচ্চ আদালত।

রাজ্যের আবহাওয়া কেমন?

শীত না পড়লেও কলকাতা-সহ রাজ্যের তাপমাত্রা কমতে শুরু করেছে। ডিসেম্বরের শুরু থেকেই নামছে তাপমাত্রার পারদ। আবহাওয়া দফতর জানাচ্ছে, কড়া ঠান্ডার জন্য আরও কিছু দিন অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে। তবে আগামী সপ্তাহ থেকে তাপমাত্রা আরও কমতে থাকবে। বাড়বে ঠান্ডাও।

রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি

তাপমাত্রা কমতেই রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা কিছুটা কমল। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১২৪ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছেন। তবে এখনও রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। আজ নজর থাকবে রাজ্যের ডেঙ্গি পরিস্থিতির দিকে।

ইরানের পরিস্থিতি

সরকারের বেঁধে দেওয়া পোশাকবিধির বিরুদ্ধে গত দু’মাস ধরে আন্দোলন করছিলেন ইরানের মেয়েরা। অবশেষে রবিবার সে দেশের প্রশাসনের রক্ষণশীল মানসিকতার বিরুদ্ধে বড় জয় পেলেন তাঁরা। চলতি আন্দোলনের পর্বে এই প্রথম হার মেনেছে ইরান সরকার। রক্ষণশীলতার বিরুদ্ধে আন্দোলনকে স্বীকৃতি দিয়ে নীতিপুলিশ বাহিনীকে প্রত্যাহার করে নিয়েছে তারা। এই অবস্থায় আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE