Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Congress

Congress and BJP: ‘বিজ্ঞানীদের কাজে রাজনৈতিক হস্তক্ষেপ’

সম্প্রতি আমেরিকার একটি দৈনিকে প্রকাশিত খবরে বলা হয়েছে, দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের এবং স্বাস্থ্য সংস্থাগুলির কাজে বিজেপি হস্তক্ষেপ করছে।

কংগ্রেসের সাধারণ সম্পাদক অজয় মাকেন। ফাইল চিত্র।

কংগ্রেসের সাধারণ সম্পাদক অজয় মাকেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ও মুম্বই শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ০৬:০৪
Share: Save:

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর কাজে বিজেপি রাজনৈতিক ভাবে হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ করল কংগ্রেস। দেশের প্রধান বিরোধী দলের দাবি, প্রধানমন্ত্রী, তৎকালীন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এবং আইসিএমআর কর্তৃপক্ষের বিরুদ্ধে তদন্ত হোক।
সম্প্রতি আমেরিকার একটি দৈনিকে প্রকাশিত খবরে বলা হয়েছে, দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের এবং স্বাস্থ্য সংস্থাগুলির কাজে বিজেপি হস্তক্ষেপ করছে। যার ফলে করোনা নিয়ে দেশবাসী বিভ্রান্ত হয়েছেন। করোনার প্রথম ঢেউয়ের পরে সরকার বিজ্ঞানীদের নিয়ে একটি কমিটি গড়েছিল। ওই কমিটি বলেছিল, করোনার প্রথম ঢেউ দেশের একাংশের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলবে এবং কঠোর লকডাউন সংক্রমণকে নিয়ন্ত্রণ আনবে। ওই দৈনিকে লেখা হয়েছে, বিজ্ঞানীদের এই বক্তব্যগুলি মোদীর দু’টি লক্ষ্যের সঙ্গে মিলে গিয়েছিল— অর্থনীতির বসে যাওয়া চাকা ফের চালু করা এবং পশ্চিমবঙ্গের ভোটপ্রচার শুরু করা। ওই দৈনিকটির সঙ্গে কথা বলতে গিয়ে আইসিএমআরের এক প্রাক্তন চিকিৎসক বলেছিলেন, ওই কমিটির সিদ্ধান্ত করোনার বিরুদ্ধে লড়াইকে দুর্বল করতে পারে। ওই রিপোর্ট তৈরিতে রাজনৈতিক হস্তক্ষেপ ছিল বলেও অভিযোগ।

এ নিয়ে আজ কংগ্রেসের সাধারণ সম্পাদক অজয় মাকেনের বিবৃতি, আইসিএমআরের অনেক প্রাক্তন বিজ্ঞানীর অভিযোগ, করোনা মোকাবিলায় ওই সংস্থার তরফে গুরুতর অনিয়ম ছিল। অনেক ক্ষেত্রে রাজনৈতিক হস্তক্ষেপ হয়েছে।
সরকার আমেরিকার দৈনিকে প্রকাশিত খবরকে গুরুত্ব দিচ্ছে না। আইসিএমআরের ডিজি বলরাম ভার্গব বলেন, ‘‘দৃষ্টি ঘোরানোর জন্য এই ধরনের প্ররোচনামূলক খবর।’’ নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভি কে পলের মতে, ভারত সাফল্যের সঙ্গে টিকাকরণ প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে চলেছে। তাই অপপ্রচার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress BJP ICMR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE