Advertisement
১৯ জুলাই ২০২৪
Crack in Atal Setu

১৮ হাজার কোটির অটল সেতুতে তিন মাসেই ফাটল! দুর্নীতির অভিযোগ আনল কংগ্রেস, বিজেপি কী বলল?

অটল সেতু নিয়ে কংগ্রেসের এই বক্তব্যের বিরোধিতা করেছে বিজেপি। মহারাষ্ট্রের বিজেপি এবং শিন্ডে শিবসেনা সরকারের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস জানান, ওই রাস্তা সেতুর মূল কাঠামোর অংশ নয়।

অটল সেতুর সংলগ্ন রাস্তা পরীক্ষা করে দেখছেন মহারাষ্ট্রের কংগ্রেস প্রধান নানা পাটোলে।

অটল সেতুর সংলগ্ন রাস্তা পরীক্ষা করে দেখছেন মহারাষ্ট্রের কংগ্রেস প্রধান নানা পাটোলে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ২১:০৯
Share: Save:

তিন মাস আগেই মুম্বইয়ে অটল সেতুর উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আরব সাগরের উপরে সর্পিল বাঁক নেওয়া ভারতের দীর্ঘতম সমুদ্রসেতু জুড়েছিল নবি মুম্বই এবং দক্ষিণ মুম্বইকে। সেই সেতুতে এরই মধ্যে দেখা দিল ফাটল!

যেমন তেমন ফাটল নয়। কোথাও কোথাও গর্তের গভীরতা ছাড়িয়েছে এক ফুটের বেশি। শুক্রবার সকালে আলোকচিত্রীদের সঙ্গে নিয়ে লাঠি হাতে অটল সেতুর ফাটলের গভীরতা দেখালেন মহারাষ্ট্রের কংগ্রেস প্রধান নানা পাটোলে। তাঁর অভিযোগ, বিজেপি সরকারের তত্ত্বাবধানে এই সেতু তৈরিতে বড় ধরনের দুর্নীতি হয়েছে।

অটল সেতু। ভারতের দীর্ঘতম সমুদ্রসেতু।

অটল সেতু। ভারতের দীর্ঘতম সমুদ্রসেতু। ছবি: সংগৃহীত

পাটোলে বলেন, ‘‘উদ্বোধনের তিন মাসের মধ্যে নবি মুম্বই লাগোয়া অটল সেতুর রাস্তায় ফাটল ধরতে শুরু করেছে। ১৮ হাজার কোটি টাকা খরচ করে তৈরি করা হয়েছে এই সেতু। বোঝা যাচ্ছে ওই সেতু বা তার লাগোয়া রাস্তার কাঠামো কতটা খারাপ!’’

যদিও অটল সেতু নিয়ে কংগ্রেসের এই বক্তব্যের বিরোধিতা করেছে বিজেপি। মহারাষ্ট্রের বিজেপি এবং শিন্ডে শিবসেনা সরকারের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস সমাজমাধ্যমে একটি পোস্ট করে জানান, ‘‘অটল সেতু নিয়ে কিছু গুজব ছড়ানো হচ্ছে। যে রাস্তার ছবি দিয়ে ওই গুজব ছড়ানো হচ্ছে সেই রাস্তাটি অটল সেতু নয়। নবি মুম্বই থেকে অটল সেতুতে ওঠার রাস্তা। মূল সেতুর সঙ্গে জুড়লেও সেটি মূল সেতুর অংশ নয়। সেখানে ছোট খাট কিছু ফাটল দেখা দিয়ে থাকতে পারে। যেটি ২৪ ঘণ্টার মধ্যেই মেরামত করা হবে। তবে তাতে যান চলাচল কোনও ভাবে ব্যাহত হচ্ছে না। তাই অটল সেতুর বদনাম করা বন্ধ হোক।’’

অটল সেতুর উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অটল সেতুর উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামে তৈরি এই সেতু বানাতে খরচ হয়েছে ১৭ হাজার ৪৮০ কোটি টাকা। ছ’টি লেন সম্পন্ন প্রায় ২১.৮ কিলোমিটার দীর্ঘ এই সেতুর ১৬.৫ কিলোমিটারই সমুদ্রের উপরে। তাই অটল সেতুর কাঠামো নিয়ে প্রশ্ন উঠলে তা বড় বিপদের আশঙ্কা তৈরি করে জনমানসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Atal Setu BJP Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE