Advertisement
১৮ এপ্রিল ২০২৪
AAP and Congress Alliance

চণ্ডীগড়ে একজোট ‘হাত’-‘ঝাড়ু’

চণ্ডীগড়ের মেয়র পদটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত হওয়ায়, সেখানে নতুন করে নির্বাচন হবে আগামী ১৮ জানুয়ারি, বৃহস্পতিবার।

জোঁট গঠন আপ এবং কংগ্রেসের।

জোঁট গঠন আপ এবং কংগ্রেসের। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ০৮:৩০
Share: Save:

অবশেষে বরফ গলল। জাতীয় রাজনীতিতে যুযুধান কংগ্রেস এবং আম আদমি পার্টি (আপ) জোটবদ্ধ হল চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে। চণ্ডীগড়ের মেয়র পদটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত হওয়ায়, সেখানে নতুন করে নির্বাচন হবে আগামী ১৮ জানুয়ারি, বৃহস্পতিবার। চণ্ডীগড়ের প্রাক্তন সাংসদ তথা কংগ্রেস নেতা পবনকুমার বনশল জানিয়েছিলেন আপের সঙ্গে সমঝোতার কথা। বলেছিলেন, ‘‘বিজেপিকে হারাতে আমরা একজোট হয়েছি। মেয়র পদে আপ প্রার্থী দেবে। কংগ্রেস লড়বে ডেপুটি মেয়র পদে।’’

আর আজ শীতে কাঁপতে থাকা দিল্লির আসর গরম করে আপ নেতা রাঘব চড্ডা বলেন, “আপ এবং কংগ্রেসের এই জোট ঐতিহাসিক এবং নির্ণায়ক। চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে ‘ইন্ডিয়া’ সর্বশক্তি দিয়ে লড়বে এবং ঐতিহাসিক সাফল্য পাবে। এটা কোনও সাধারণ নির্বাচন নয়, এই প্রথম লড়াইটা সরাসরি ‘ইন্ডিয়া’ বনাম বিজেপির।’’ সাংবাদিকদের মুখোমুখি হয়ে আজ বার বার ক্রিকেটের উদাহরণ টেনে চণ্ডীগড়ের ফলাফল নিয়ে ওই আপ নেতার ভবিষ্যৎবাণী, ‘‘এই লড়াইয়ের ফলাফল হতে চলেছে ইন্ডিয়া-১ ও বিজেপি-০। আমাদের মনে হয়, ১৮ জানুয়ারি নিরঙ্কুশ জয় পাব। এখান থেকেই ২৪-এর লোকসভা নির্বাচনের লড়াই শুরু।”

আপ-কংগ্রেসের মতবিরোধের জেরে দু’বছর আগে কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ের মেয়র ও ডেপুটি মেয়রের পদ দখল করে বিজেপি। ফলে চণ্ডীগড়ের পুর-অঙ্ক অনুযায়ী, আপ-কংগ্রেস হাত মেলালে ক্ষমতাসীন বিজেপির মেয়র নির্বাচনে পরাজিত হওয়ার সম্ভাবনা। এই জয়কে লোকসভা ভোটের আগে প্রতীকী করে তুলতে আগ্রহী ‘হাত’ ও ‘ঝাড়ু’ শিবির। চড্ডা আজ জানান, লোকসভা ভোটের আগে দিল্লি, গুজরাত, হরিয়ানা, পঞ্জাব এবং গোয়ায় আসন সমঝোতা নিয়ে আলোচনা চলছে আপ এবং কংগ্রেসের মধ্যে। সেই আলোচনা এখনও পর্যন্ত বেশ ইতিবাচক। এর মধ্যে চণ্ডীগড়ের জোট আসন রফার আলোচনায় গতি আনবে বলেই ধারণা রাজনৈতিক বিশ্লেষকেদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Arvind Kejriwal Congress AAP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE