Advertisement
০৩ মে ২০২৪
Karnataka CM

শিবকুমার না সিদ্দারামাইয়া, কর্নাটকের মুখ্যমন্ত্রীর কুর্সি কার? কংগ্রেসের বৈঠকের মধ্যেই শপথের দিন ঘোষণা

রবিবার রাতে বেঙ্গালুরুর এক পাঁচতারা হোটেলে মুখ্যমন্ত্রী বাছাই করতে বৈঠকে বসেছে কংগ্রেসের পরিষদীয় দল। নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা বাছবেন দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গে।

photo of  DK Shivakumar and Siddaramaiah

কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রীর দৌড়ে রয়েছেন শিবকুমার এবং সিদ্দারামাইয়া। ছবি পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ২১:১৬
Share: Save:

কর্নাটকের মুখ্যমন্ত্রীর সিংহাসনে কে বসতে চলেছেন? শনিবার দক্ষিণ ভারতের এই রাজ্য জয়ের পর কংগ্রেস তো বটেই, রাজনীতির ময়দানেও এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। ডিকে শিবকুমার না সিদ্দারামাইয়া? কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসাবে কাকে বেছে নেবেন কংগ্রেস নেতৃত্ব? এই নিয়ে জোর আলোচনা চলছে। রবিবার রাতে বেঙ্গালুরুর এক পাঁচতারা হোটেলে মুখ্যমন্ত্রী বাছাই করতে বৈঠকে বসেছে কংগ্রেসের পরিষদীয় দল। নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা বাছবেন দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গে। বৈঠকে এই প্রস্তাবই পাশ হয়েছে। এর মধ্যেই সে রাজ্যের নতুন মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণের দিন জানা গেল।

এনডিটিভি সূত্রে খবর, আগামী বৃহস্পতিবার কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী এবং মন্ত্রিসভার শপথগ্রহণের অনুষ্ঠান। গান্ধী পরিবারের সদস্যরা যোগ দেবেন শপথ অনুষ্ঠানে। থাকবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। কর্নাটকে কংগ্রেস সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানানো হবে সমমনোভাবাপন্ন দলগুলিকেও। কংগ্রেস সূত্রে এমনটাই জানা গিয়েছে।

শনিবার বিজেপিকে টেক্কা দিয়ে ১৩৫টি আসনে জিতে কর্নাটক দখল করেছে কংগ্রেস। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে যা শতাব্দীপ্রাচীন দলের জন্য বাড়তি অক্সিজেন জুগিয়েছে। ভোটের ফল প্রকাশের পরই মুখ্যমন্ত্রী কে হবেন, এই নিয়ে আলোচনা শুরু হয়েছে।

অতীতে মুখ্যমন্ত্রী হিসাবে কর্নাটক সামলেছেন সিদ্দারামাইয়া। আবার প্রদেশ কংগ্রেস সভাপতি হিসাবে দক্ষিণের ওই রাজ্যে দলকে নেতৃত্ব দিয়েছেন শিবকুমার। ভোটের ফল প্রকাশের পরই দেখা গিয়েছে, কংগ্রেসের অন্দরের একাংশ সিদ্দারামাইয়াকে মুখ্যমন্ত্রী করার দাবি জানিয়েছেন। এক যুবককে দেখা গিয়েছে, তাঁর বুকে উল্কি দিয়ে লিখেছেন, ‘সিদ্দারামাইয়া সিএম’। আবার শিবকুমার অনুগামীরাও তাঁদের নেতাকে মুখ্যমন্ত্রী করার দাবি জানিয়েছেন। যদিও রবিবার শিবকুমার জানিয়েছেন, দলের জন্য বহু বার আত্মত্যাগ করেছেন তিনি। যা এই পর্বে নতুন মাত্রা যোগ করেছে। এই প্রসঙ্গে তিনি বলেছেন, ‘‘কেউ কেউ বলছেন যে, সিদ্দারামাইয়ার সঙ্গে আমার মতানৈক্য রয়েছে। কিন্তু এটা বলতে চাই যে, কোনও মতানৈক্য নেই। অনেক সময়ই দলের জন্য আত্মত্যাগ করেছি। সিদ্দারামাইয়ার পাশে দাঁড়িয়েছি।’’

সোমবার শিবকুমারের জন্মদিন। শনিবার বেঙ্গালুরুতে তাঁর বাড়ির সামনে জন্মদিনের আগাম শুভেচ্ছা জানিয়ে পোস্টার লাগানো হয়েছে। সেই সঙ্গে ‘কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী’ লেখা পোস্টারও টাঙানো হয়েছে। রবিবার সিদ্দারামাইয়ার বাড়ির বাইরেও পোস্টার লাগানো হয়েছে। তাতে লেখা ‘কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DK Shivakumar Siddaramaiah Karnataka Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE