Advertisement
০২ মে ২০২৪
Kanhaiya Kumar

বড় দায়িত্বে কানহাইয়া কুমার, এনএসইউআইয়ের ভার পেলেন জেএনইউয়ের প্রাক্তন ছাত্রনেতা

জেএনইউয়ের প্রাক্তন ছাত্রনেতা বিহারের বেগুসরাইয়ের বাসিন্দা কানহাইয়া গত লোকসভা ভোটেও লড়েছিলেন। তবে সে বার লড়েছিলেন সিপিআইয়ের টিকিটে। তার পর দলবদল করে কংগ্রেসে যোগ দেন তিনি।

Image of Kanhaiya Kumar.

কানহাইয়া কুমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ২০:৪০
Share: Save:

একদা ঘোর প্রতিপক্ষ ছিল যে সংগঠন, সেই এনএসইউআই (ন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন অফ ইন্ডিয়া)-এর দায়িত্বে এ বার কানহাইয়া কুমার। কংগ্রেসের ওই ছাত্র সংগঠনের নয়া দায়িত্বে তাঁকে নিয়োগ করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। এর আগে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’য় কানহাইয়া কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত পদযাত্রায় অংশ নিয়েছিলেন।

জেএনইউতে পড়াশোনা করার সময় কানহাইয়া ছিলেন বামপন্থী ছাত্র সংগঠনের অন্যতম নেতা। সিপিআইয়ের ছাত্র সংগঠন এআইএসএফ-এর হয়ে ছাত্রভোটে লড়ে জিতেছিলেন কানহাইয়া। হয়েছিলেন ছাত্র সংসদের সভাপতিও। এর পর সিপিআই প্রার্থী হিসাবে গত লোকসভা ভোটে বিহারের বেগুসরাই কেন্দ্র থেকেও প্রতিদ্বন্দ্বিতাও করেছিলেন। যদিও জিততে পারেননি। তার পরেই দলবদল করে কংগ্রেসে যোগ দেন প্রাক্তন এই বাম ছাত্রনেতা।

প্রসঙ্গত, রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’কে সফল করতে কানহাইয়াকে কিছু দায়িত্ব দিয়েছিল কংগ্রেস। সেই দায়িত্ব তিনি যথাযথ ভাবে পালন করেছিলেন বলেই দলের অন্দরের খবর। তার পরেও তাঁকে বৃহত্তর কোনও পদে দেখা যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। বৃহস্পতিবার তাঁকে ছাত্র সংগঠনের দায়িত্ব দেয় কংগ্রেস। সভাপতি খড়্গে তাঁকে ওই পদে নিযুক্ত করে জানান, এই মুহূর্ত থেকে এআইসিসির দায়িত্বপ্রাপ্ত হিসাবে কানহাইয়া এনএসইউআই দেখবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kanhaiya Kumar AICC NSUI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE