Advertisement
২০ এপ্রিল ২০২৪
Congress to attend Patna Meet

বাইরন বিতর্ক পাশে সরিয়ে পটনায় নীতীশ কুমার আহূত বিরোধী বৈঠকে মমতার সঙ্গে থাকছে কংগ্রেস

সাগরদিঘির বিধায়ক বাইরন বিশ্বাসের দলবদলের ঘটনার জেরে বিরোধী ঐক্যে ফাটলের সম্ভাবনা দেখা দেয়। মমতা আগেই জানিয়েছিলেন তিনি বৈঠকে থাকছেন। এ বার কংগ্রেসও জানাল, পটনায় তারা হাজির থাকবে।

file image

নীতিশের ডাকা বিরোধী বৈঠকে মমতার পাশাপাশি হাজির থাকবে কংগ্রেসও। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৭:৪৫
Share: Save:

বিহারের পটনায় মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ডাকা বিজেপি বিরোধী দলগুলির বৈঠকে হাজির থাকবে কংগ্রেস। আগামী ১২ জুন এই বৈঠক বসার কথা। ইতিমধ্যেই বৈঠকে হাজির থাকার বিষয়ে সম্মতি জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক অবিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী। সম্প্রতি সাগরদিঘির বিধায়কের দলবদল ঘিরে কংগ্রেস ও তৃণমূলে যে দ্বন্দ্ব তৈরি হয়েছিল তার প্রভাব পটনার বৈঠকেও পড়বে বলে জল্পনা ছিল। কিন্তু সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে ওই বৈঠকে মমতার পাশেই হাজির থাকতে চলেছে কংগ্রেসও।

বিজেপি বিরোধী সমমনস্ক রাজনৈতিক দলগুলিকে নিয়ে আগামী লোকসভার ভোটের সলতে পাকানোর প্রক্রিয়া শুরু করেছেন নীতীশ। বৃহস্পতিবার দুপুরে সেই বৈঠকে হাজির থাকার ব্যাপারে সম্মতি দিল কংগ্রেসও। কংগ্রেস নেতা জয়রাম রমেশ এ কথা জানিয়েছেন। সংবাদ সংস্থা এএনআইকে জয়রাম বলেন, ‘‘আমরা ১২ জুন পটনার বৈঠকে উপস্থিত থাকছি। প্রতিনিধি হিসাবে কে যাবেন তা ঠিক করতে হবে। আমি নিশ্চিত, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে এবং অন্য নেতারা তা স্থির করে ফেলবেন। কিন্তু আমরা বৈঠকে থাকছি।’’

২০২৪-এর লোকসভা ভোটে বিজেপি বিরোধী ঐক্য গড়ে তুলতে দৌত্য শুরু করেছেন নীতীশ। দেশের বিভিন্ন বিরোধী নেতাদের সঙ্গে নিজে দেখা করছেন। সঙ্গে থাকছেন বিহারের উপমুখ্যমন্ত্রী তথা লালুপ্রসাদের পুত্র তেজস্বী যাদব। তাঁরা প্রথম দেখা করেছিলেন কংগ্রেস সভাপতি খড়্গে এবং রাহুল গান্ধীর সঙ্গে। কলকাতায় এসে কথা বলেছিলেন তৃণমূলের সর্বময় নেত্রী মমতার সঙ্গেও। মমতা বৈঠকে হাজির থাকছেন। কিন্তু কংগ্রেসের উপস্থিতি নিয়ে ধন্দ তৈরি হয়েছিল। সম্প্রতি রাজ্যের একমাত্র কংগ্রেস বিধায়ক বাইরন বিশ্বাস দলবদল করে তৃণমূলে যোগ দেন। তা নিয়ে রাজ্যে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে নতুন করে দ্বন্দ্ব শুরু হয়। এই প্রসঙ্গে তৃণমূলকে আক্রমণ করেছিলেন প্রবীণ কংগ্রেস নেতা তথা মুখপাত্র জয়রামও। এই প্রেক্ষিতে জল্পনা শুরু হয়, বিহারের গুরুত্বপূর্ণ বৈঠকের আগে এই ঘটনা কি বিরোধী ঐক্যে ফাটল ধরাবে? বৃহস্পতিবার সেই জল্পনার অবসান ঘটিয়ে সেই জয়রামই জানিয়ে দিলেন, কংগ্রেস হাজির থাকবে বৈঠকে।

মমতা, কংগ্রেস ছাড়াও বৈঠকে হাজির থাকবেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধান তথা মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তিনি বলেন, ‘‘সমস্ত বিরোধী দল ওই বৈঠকে থাকছে। আমরাও থাকব।’’ তামিলনাড়ুতে ক্ষমতাসীন ডিএমকেও পটনার বৈঠকে হাজির থাকবে। মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন জানিয়েছেন, ১২ জুন তাঁর একটি পূর্বনির্ধারিত কর্মসূচি রয়েছে। তাই বৈঠকের দিন পিছোনোর কথা নীতীশকে জানিয়েছেন তিনি। তবে একান্ত যদি তারিখ বদল সম্ভব না হয় তা হলে স্ট্যালিনের বদলে দলের অন্য কেউ বৈঠকে অবশ্যই হাজির থাকবেন বলে জানানো হয়েছে।

এ ছাড়াও বৈঠকে হাজির থাকতে চলেছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিবসেনার উদ্ধব শিবিরের নেতা উদ্ধব ঠাকরে এবং এনসিপি সভাপতি শরদ পওয়ারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE